Press "Enter" to skip to content

বাইডেন ইজরায়েলের সমর্থনে মন্তব্য করায় ঈদ পালন বয়কট করল আমেরিকার মুসলিম সংগঠন



নয়া দিল্লীঃ ইজরায়েল-প্যালেস্তাইনের মধ্যে বেড়ে চলা উত্তেজনার মাঝে আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন ইজরায়েলকে সমর্থন করায় মার্কিন মুলুকের ইসলামিক সংগঠন ক্ষোভে ফেটে পড়েছে। আর সেই সুত্রেই আমেরিকান ইসলামিক বিষয়ক পরিষদ (CAIR) বাইডেন প্রশাসনের ইজরায়েলকে সমর্থন করার বিরোধে সমারোহ বয়কট করার ঘোষণা করেছে।

কাউন্সিল অন আমেরিকার-ইসলামিন রিলেশন (CAIR) ঘোষণা করেছে যে, ‘CAIR প্যালেস্তাইন নাগরিকদের উপর ইজরায়েলের হামলার জবাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ, তাই এবার হোয়াইট হাউসে ঈদের অনুষ্ঠানে সংগঠনের কোনও সদস্য উপস্থিত থাকবে না তাঁদের।” এই ঘোষণার পাশাপাশি CAIR গাজায় ইজরায়েলের চালানো ধ্বংসলীলার একটি ছবি শেয়ার করে লিখেছেন, ‘রাষ্ট্রপতি বাইডেন, আমেরিকার টিভি কি গাজার এই বাচ্চাদের দেখায়? ওদের হত্যার ঘটনা কি আপনার নিন্দার যোগ্য?”

https://platform.twitter.com/widgets.js

মার্কিন ইসলামিক সংগঠন জানিয়েছে যে তাঁরা গাজা হিংসা নিয়ে আমেরিকার মনোভাব নিয়ে হতাশ। CAIR-এর জাতীয় কার্যকারী নির্দেশক নিহাদ আবাদ জানিয়েছেন, ‘রাষ্ট্রপতি বাইডেনের কাছে এই অন্যায় রোখার জন্য রাজনৈতিক শক্তি আর নৈতিক অধিকার আছে। আমরা ওনার কাছে নির্যাতিতদের পাশে দাঁড়ানোর আবেদন করছি। যারা নির্যাতন করছে তাঁদের পাশে না।

নিহাদ আবাদ মিডিয়াকে দেওয়া বয়ানে বলেছেন, ‘CAIR অন্য মার্কিন মুসলিম সংগঠনের সাথে রাষ্ট্রপতি বাইডেনের ঈদ উদযাপন অনুষ্ঠানে অংশ নেওয়ার যোজনা রদ করেছে। আমরা বাইডেন প্রশাসনের সঙ্গে মনে ঈদ পালন করতে পারব না। কারণ গাজায় পুরুষ, মহিলা আর বাচ্চাদের উপর হওয়া অত্যাচার নিয়ে শুধু মুখ বুজেই থাকে না, তাঁরা তাতে উস্কানিও দেয় আর সঠিক বলে গণ্য করে। রাষ্ট্রপতি বাইডেনের কাছে এই অন্যায় রোখার জন্য রাজনৈতিক শক্তি আর নৈতিক অধিকার আছে।”