Press "Enter" to skip to content

বাজেটে মধ্যেবিত্ত ও উচ্চমধ্যবিত্তদের জন্য বড়ো উপহার দিল কেন্দ্র! ভারতের ভবিষ্যতের জন্য দূরদর্শি পদক্ষেপ

কেন্দ্রের সরকার বাজেটে আয়করের উপর বড়ো পরিবর্তন এনে মধ্যেবিত্ত ও উচ্চমধ্যেবিত্তদের বড়ো স্বস্তি দিয়েছে। ৫ লক্ষ অবধি যাদের মাসিক আয় তাদের কোনো ট্যাক্স লাগবে। বার্ষিক আয় ৭.৫ লক্ষ থেকে শুরু করে ১২.৫ লক্ষ হলে তাদের জন্য আগে ৩০% ট্যাক্স দিতে হতো। এখন সেই ট্যাক্স কমিয়ে ২০% করে দেওয়া হয়েছে। যাদের বার্ষিক আয় ৭.৫ লক্ষ থেকে শুরু করে ১০ লক্ষ তাদের ট্যাক্স ২০% থেকে কমিয়ে ১৫% করা হয়েছে। প্রসঙ্গত জানিয়ে দি, সরকার ২০২৪ সাল অবধি দেশের ৫ ট্রিলিয়ন ডলার করার টার্গেট নিয়েছে। সেই ক্ষেত্রে এটা সরকার বড়ো পদক্ষেপ ও মাস্টারস্ট্রোক বলে মনে করা হচ্ছে।


এখন মোদী সরকার ২.০ তাদের প্রথম বাজেটে ট্যাক্স এর রূপরেখা তৈরি করেছে তা বেশ আকর্ষণীয়। বিরোধীরা প্রশ্ন তুলে আসছিল যে কিভাবে দেশের অর্থনীতি ৫ ট্রিলিয়ন ডলার পৌঁছাবে, সেই উত্তর এখন সামনে চলে এসেছে। ৫ লক্ষ টাকা ইনকাম থেকে শুরু করে ১৫ লক্ষ টাকা অবধি ইনকামের যে রয়েছে তাতে সকলের জন্য ট্যাক্স কমানো হয়েছে। যাদের আয় ৫ লক্ষ টাকা থেকে সাড়ে ৭ লক্ষ টাকা অবধি তাদের ট্যাক্স ২০% থেকে কমিয়ে ১০%করে দেওয়া হয়েছে।

১২.৫ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ অবধি বার্ষিক আয় হলে আগে ৩০% ট্যাক্স দিতে হতো। এখন সেই জায়গায় ২৫% ট্যাক্স দিতে হবে। অর্থাৎ একটা বড়ো মাপের ট্যাক্স সরকার জনগণের বাঁচাতে পদক্ষেপ নিয়েছে। এটা আগামী দিনে ভারতবর্ষের জন্য গেম চেন্জিং হতে চলেছে তা নিয়েও সন্দেহ নেই।

আজ বাজেট পেশ হওয়াকালীন অর্থমন্ত্রী সীতারমন বলেন, আমাদের সরকার সাবকা সাথ, সাবকা বিকাশ এবং সকলের আস্থা নীতি নিয়ে এগিয়ে চলেছে। ভারত আজ বিশ্বের ক্রমবর্ধমান অর্থনীতির নেতৃত্ব দিচ্ছে। ২০১৪ থেকে সালের মধ্যে, মোদী সরকারের নীতির কারণে 284 বিলিয়ন ডলারের FDI এসেছিল, যার জন্যেই দেশে ব্যাবসা বৃদ্বি হয়েছে।