Press "Enter" to skip to content

বাজেট ২০২২: দেখুন এবার দেশে কোন জিনিসগুলো হবে সস্তা আর কোনগুলো হয়ে যাচ্ছে অত্যন্ত দামি

[ad_1]

যখনই বাজেট অধিবেশনের সময় আসে আমরা খুব উৎসুক হয়ে পড়ি কোন জিনিসের দাম কমলো বা কার দাম বাড়ল। আজ মোদি সরকার আসন্ন আর্থিক বছরের জন্য বাজেট পেশ করেছেন। মনে করা হচ্ছে এই বাজেট অধিবেশনে খুব গুরুত্বপূর্ণ কারণ করোনা পরিস্থিতির পর মোদি সরকার কি চমক দিতে পারে এটাই দেখার বিষয়। কোনো জিনিসের দাম বাড়া বা কমার উপর ট্যাক্স হোক বা আমাদের সামাজিক ও অর্থনৈতিক জীবনে অনেক প্রভাব পড়ে। তাহলে একবার দেখেনি কিরকম প্রভাব ফেলতে পারে এই বছর।

প্রথমেই যদি সস্তার জিনিসের কথা বলি, তাহলে আগামী সময়ে বিদেশ থেকে আসা হীরা, হীরার গয়না, প্যাকিং বাক্স, জুতা, চপ্পল, কৃষি সরঞ্জাম, কাপড়, মোবাইল, চার্জার ও মেশিনের দাম কম হবে। সাধারণত মূল্যস্ফীতি রোধে বাইরে থেকে যেসব জিনিস আনা যায়, সেগুলো আমদানি হলেও সস্তা করা হয়েছে।এইটি একটি খুবই ভালো পদক্ষেপ।

এই অর্থ বছরে কোন জিনিসের দাম বাড়তে চলেছে তা নিয়ে যদি কথা বলি, তাহলে এই অর্থবছরে ইয়ারফোন, হেডফোন, স্মার্ট সেল, সোলার সেল বা প্যানেল, ছাতা এবং বিদেশ থেকে আসা স্মার্ট মিটারের দামও বাড়বে।মনে করা হচ্ছে এতে সাধারণ মানুষের খুব একটা প্রভাব পড়বে না।

সরকার এবছর বাজেটে যেটা স্পষ্ট করছে সেটা হলো মেক ইন ইন্ডিয়া জিনিস এর উপর বেশি গুরুত্ব দিচ্ছে যাতে দেশের উন্নতি হয় আমদানির থেকে রপ্তানি বেশি করে তাই মেনুফাইকচার ইউনিট এর জন্য ট্যাক্স কমানো হয়েছে 2024 সাল পর্যন্ত জাতে ভারতের উৎপাদন বেশি হয় এবং কর্মসংস্থান ও বাড়ে। ভারত যেভাবে এগিয়ে যাচ্ছে আত্মনির্ভরতার দিকে তাতে ভারতের জন্য অপেক্ষা করছে এক উজ্জ্বল ভবিষ্যৎ।

[ad_2]