Press "Enter" to skip to content

বাবরদের কাণ্ডে ফুঁসছে গোটা বাংলাদেশ, বিক্ষোভ দেখাতে পোড়ানো হল পাকিস্তানের পতাকাও


কলকাতাঃ বাংলাদেশের (Bangladesh) মাটিতে পাকিস্তানের (Pakistan) পতাকা () উড়িয়ে বাবর আজমদের অনুশীলন করার কাণ্ড এব্র নয়া মোড় নিল। গত 15 নভেম্বর থেকেই বাংলাদেশের মাটিতে পাকিস্তানের  পতাকা ( উড়িয়ে নেট প্র্যাকটিসকে কেন্দ্র করে তৈরি হয়েছে বিতর্ক। প্রথমবার সোশ্যাল মিডিয়ায় এই দৃশ্য সামনে আসতেই নেটিজেনদের অনেকে প্রতিবাদে গর্জে উঠেছিলেন। একদিকে যেমন তোলা হয়েছিল গো ব্যাক পাকিস্তান স্লোগান, তেমনি অনেকেই প্রশ্ন করেছিলেন, তাদের দেশের মাটিতে এভাবে পতাকা উড়িয়ে কি প্রমাণ করতে চাইছে পাকিস্তান? কিন্তু এরপরেও এই ঘটনা বন্ধ হয়নি। একইরকম ভাবে পতাকা টাঙিয়ে অনুশীলন পর্ব চালিয়ে যাচ্ছিলেন পাকিস্তানি খেলোয়াড়রা।

এবার এই সূত্র ধরেই মহা মিছিল এবং মানব বন্ধন প্রতিবাদে শামিল হল বাংলাদেশ। আর কয়েক মাস বাদেই লাল-সবুজের বিজয়ের মাস আসতে চলেছে, অথচ এরই মাঝে বাংলাদেশের মাটিতে উড়ছে পাকিস্তানি পতাকা। এই দৃশ্য মেনে নিতে পারেননি অনেকেই, আর সেই কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাশে পাকিস্তানের পতাকা পুড়িয়ে প্রতিবাদ জানায় বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। নিয়মবহির্ভূতভাবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এভাবে পাকিস্তানের পতাকা উড়িয়ে অনুশীলন করার শাস্তি হওয়া উচিত বলেই দাবি করেন তারা।

সমাবেশে আরও বলা হয়, “নাজমুল হাসান পাপনের দ্রুত পদত্যাগ করা উচিত। এ ঘটনায় পাকিস্তানেরও শাস্তি হওয়া উচিত। বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে এই কাণ্ডের আমরা তীব্র নিন্দা করছি।” জানিয়ে রাখি নাজমুল হাসান পাপন বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা। এ বিষয়ে বাংলাদেশ বোর্ডের নীরবতা মেনে নিতে পারেনি বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। তাদের মতে, এই কাণ্ড সামলাতে গিয়ে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন নাজমুল আর তাই তার এখনই পদত্যাগ করা উচিত।

https://platform.twitter.com/widgets.js

প্রসঙ্গত উল্লেখ্য পাকিস্তানি খেলোয়াড়দের এভাবে পতাকা উড়িয়ে অনুশীলন করার রীতি এর আগে ছিল না, নতুন কোচ সাকলাইন মুশতাক দলের দায়িত্ব নেওয়ার পর থেকে দলের আত্মবিশ্বাস বাড়ানোর স্বার্থে পতাকা টাঙানোর রীতি চালু করেছিলেন তিনি। প্রথম এই রীতি অনুসরণ করা হয় নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজে। কিন্তু সেই সিরিজ শুরু হবার আগেই বাতিল হয়ে যায়, এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে একইভাবে মাটিতে জাতীয় পতাকা পুঁতে অনুশীলন করেছিলেন খেলোয়াড়রা। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে বিষয়টা সম্পূর্ণ আলাদা, কার্যত পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করেই স্বাধীনতা পেয়েছে বাংলাদেশ। তাই এভাবে বাংলাদেশের মাটিতে পাকিস্তানের পতাকা ওড়ায় ক্ষুব্ধ অনেকেই।