Press "Enter" to skip to content

বাবরি বিধ্বংস মামলায় অভিযুক্তদের রেহাই দেওয়া অবসরপ্রাপ্ত বিচারপতিকে গুরু দায়িত্ব দিল যোগী সরকার


লখনউঃ অবসরপ্রাপ্ত বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব সোমবার ডেপুটি লোকায়ুক্ত পদে শপথ নেন। বিচারক সঞ্জয় মিশ্রা ওনাকে ডেপুটি লোকায়ুক্ত পদে শপথ দেওয়া করায়। সুরেন্দ্র যাদব ৩০ সেপ্টেম্বর ২০১৯-এ লখনউয়ের জেলা জজের পদ থেকে রিটায়ার হয়েছিলেন। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে ৩০ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত সুরেন্দ্র যাদব রাম জন্মভূমি রাম জন্মভূমির বিতর্কিত কাঠামোর মামলায় কাজ করেছিলেন।

সিবিআই আদালতের বিচারক থাকাকালীন সুরেন্দ্র যাদব বাবরি মামলায় বিজেপির নেতা লালকৃষ্ণ আদবানী, মুরলী মনোহর জোশি, উমা ভারতী আর উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যান সিংয়ের মতো ব্যক্তিদের নির্দোষ ঘোষণা করেছিলেন। সুরেন্দ্র কুমার যাদব কে ৬ এপ্রিল উত্তর প্রদেশের তৃতীয় ডেপুটি লোকায়ুক্ত পদে নিযুক্ত করা হয়েছে। আর তিনি সোমবার নিজের পদে শপথ নেন।

দুর্নীতির বিরুদ্ধে অ্যাকশন নেওয়ার জন্য বানানো এই কমিটিতে একজন লোকায়ুক্ত আর তিনজন ডেপুটি লোকায়ুক্ত থাকেন। সুরেন্দ্র যাদব ছাড়া ওই পদে শম্ভু সিং ২০১৬ সালে ৪ আগস্ট নিযুক্ত হন, এবং দীনেশ কুমার সিংহ ২০২০ সালের ৬ জুন নিযুক্ত হন। ডেপুটি লোকায়ুক্ত এর কার্যকাল আট বছরের হয়।

লোকায়ুক্ত একটি অরাজনৈতিক পটভূমির অন্তর্ভুক্ত এবং এটি সরকারী দুর্নীতি, সরকারী বিশৃঙ্খলা বা ক্ষমতার অপব্যবহারের মামলা নিয়ে কাজ করে।