Press "Enter" to skip to content

বিজয় মাল্যর Kingfisher Airlines থেকে কড়ায় গন্ডায় পাওনা বুঝে নিল IDBI, বাড়াল লভ্যাংশ

আইডিবিআই ব্যাংক বুধবার জানিয়েছে, যে তারা কিংফিশার এয়ারলাইন্সের সমস্ত বকেয়া আদায় করতে সমর্থ হয়েছে, যা ঋণদাতাদের অনেকখানি সাহায্য করেছে। রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের জুনের শেষ অবধি ত্রৈমাসিকে নিট মুনাফা ৩১৮% ি পেয়েছে।

কিউ-র ফলাফল ঘোষণা করে এমডি ও প্রধান নির্বাহী রকেশ শর্মা বলেছেন, যে কিংফিশার এয়ারলাইনস থেকে মোট ৭৫৩ মূল্যের মধ্যে ২৭৮ কোটি এবং সুদের আয় থেকে ৩৩১ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। গত মাসে, এয়ারলাইনের ঋণদাতারা ইউনাইটেড ব্রুয়ারিজের প্রোমোটার বিজয় মালিয়ার শেয়ার থেকে ৭১৮১ কোটি টাকা উদ্ধার করেছে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেক্ট বিজয় মালিয়ার ব্যাংকগুলিতে ধনসম্পত্তির পরিমাণ প্রকাশ করেছে।

আইডিবিআই ব্যাংকের ২০২১ সালের জুনের শেষ প্রান্তিকের জন্য ৬০৩ কোটি টাকা নিট মুনাফা হয়েছে, যা আগের বছরে এই একই সময়ে ১৪৪ কোটি টাকা ছিল। শর্মা জানিয়েছেন, যে ব্যাংকটি প্রত্যাশিতভাবেই এই তথ্য পুনরুদ্ধার করেছে, তার ঋ‌ণ বইয়ের বৃদ্ধি এবং ব্যাংকগুলির দ্বারা প্রচারিত জাতীয় সম্পদ পুনর্গঠন সংস্থাকে প্রায় ১১,০০০কোটি টাকা ের অর্থ বিক্রি করেছে।‌ফলত, তার মোট বেসরকারী সম্পদ ১৫% এর নীচে নেমে আসবে বলে আশা করা হচ্ছে।

নতুন ট্রেজারি লাভ, পুনরুদ্ধার, বৈদেশিক মুদ্রার উপার্জনের বৃদ্ধি এবং সহায়ক সংস্থার কাছ থেকে লভ্যাংশ আদায়ের দ্বারা অত্যাধিক লাভ করা সম্ভব হয়েছে । শর্মা আরও জানিয়েছেন, আমরা সার্বজনীন ব্যাংক হিসাবে 10% বাড়ার আশা করি। আমরা আশা করছি যে, খুচরা ও কর্পোরেট ব্যবসায়ের বর্তমান ৬০:৪০অনুপাত অব্যাহত থাকবে। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন সরকারের কাছ থেকে একটি অংশ ের পরে আইডিবিআই ব্যাংককে একটি ব্যক্তিগত ঋণদানকারী হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। কেন্দ্রীয় সরকার এবং এলআইসি তাদের শেয়ার বেসরকারী বিনিয়োগকারীদের কাছে বিক্রির প্রস্তাব দিয়েছে।