Press "Enter" to skip to content

বিশাল সংকটে ইমরানের দেশ, মার্কিন সিনেটে বিল পেশ হওয়ায় পাক মুদ্রার ভ্যালু তলানিতে


নয়া দিল্লিঃ আমেরিকায় তালিবান আর তাঁদের সঙ্গ দেওয়া দেশের সরকারগুলিকে নিষিদ্ধ করার জন্য মঙ্গলবার একটি বিল পেশ করা হয়। আর এই বিলের প্রভাব সরাসরি পাকিস্তানের (Pakistan) উপর পড়ে। বুধবার পাকিস্তানের স্টক ৩ শতাংশ হ্রাস পায়। পাকিস্তানের মুদ্রা (Pakistan Rupee) রেকর্ড স্তরে নেমে যায়। ২২ রিপাবলিকান সিনেটরের একটি দল তালিবান আর তাঁদের সমর্থন করা সমস্ত বিদেশি সরকারকে নিষিদ্ধ করার জন্য একটি বিল পেশ করে।

কাউন্টার টেররিজম, ওভারসাইট এবং অ্যাকাউন্টেবিলিটি আইন”কে আমেরিকার সিনেটর জিম রিশ পেশ করেন। উনি বিদেশ বিষয়ক সমিতির সদস্য। বিলে বিদেশ মন্ত্রীর থেকে একটি রিপোর্ট চাওয়া হয়েছে যেখানে ২০০১ থেকে ২০২০-র মধ্যে তালিবানের সমর্থন দেওয়া নিয়ে পাকিস্তানের ভূমিকা, কী কারণে আফগান সরকারের ভাঙল, পাশাপাশি পঞ্জশিরে আফগান প্রতিরোধ বাহিনীর বিরুদ্ধে তালিবানের হামলায় পাকিস্তানের সমর্থন নিয়ে বিস্তৃত বিবরণ দিতে বলা হয়েছে।

বিলে সন্ত্রাসবাদের মোকাবিলা, তালিবান দ্বারা কবজা করা আমেরিকার উপকরণের বিবরণ, আফগানিস্তানে তালিবান আর সন্ত্রাসবাদ ছড়ানোর জন্য উপস্থিত অন্য সংগঠনগুলির উপর নিষেধাজ্ঞা এবং মাদক পদার্থর চোরাচালান ও মানবপাচার রোখার জন্য রণনৈতিক সিদ্ধান্ত নেওয়ার দাবি করা হয়েছে। এছাড়াও তালিবান সমেত তাঁদের সমর্থন করা সমস্ত বিদেশি সরকারগুলিকে নিষিদ্ধ করার দাবি করা হয়েছে।

জিম রিশ এই বিল পেশ করার পর বলেন, ‘আমরা আফগানিস্তান থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের আচমকা প্রত্যাহারের গুরুতর প্রভাবগুলির দিকে নজর রাখব। বহু আমেরিকার নাগরিক আর আফগান সহযোগীদের আফগানিস্তানে তালিবানের সংকটের মাঝে ছেড়ে চলে আসা হয়েছে। আমরা আমেরিকার বিরুদ্ধে আরও একটি নতুন সন্ত্রাসবাদী বিপদের সম্মুখীন হতে চলেছি। অন্যদিকে, আফগানি মেয়ে আর মহিলাদের অধিকার হনন করে তালিবানরা রাষ্ট্রসংঘের স্বীকৃতি চাইছে।”