Press "Enter" to skip to content

বিশ্বকে ছাপিয়ে গেল ভারত! রেকর্ড টিকাকরণে বিদেশি সংবাদমাধ্যমে প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা

নয়া দিল্লিঃভারত করোনা বিরুদ্ধে লড়াইয়ে শুক্রবার ১৭ সেপ্টেম্বর বড় সফলতা হাসিল করল। দেশজুড়ে শুক্রবার আড়া কোটির বেশি মানুষ ভ্যাকসিন পেয়েছেন। এর মানে এটাই যে, একদিনে অস্ট্রেলিয়ার মোট জনসংখ্যার সমান টিকাকরণ হয়েছে দেশে। ভারতের এই অসাধ্য সাধনের প্রশংসায় মেতেছে গোটা বিশ্ব। বিদেশি মিডিয়াগুলি ভারতের এই রেকর্ড টিকাকরণকে শিরোনামে জায়গা দিয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স বলেছে, ভারতের তরফ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জন্মদিনের । অন্যদিকে, নিউ ইউর্ক টাইমস বলেছে, প্রাথমিক ঝটকা সামলানোর পর ভারতের টিকাকরণ অভিযান আবারও লাইনে ফিরেছে।

ব্রিটিশ মিডিয়া বিবিসি আর ইন্ডিপেন্ডেন্টও ভারতের এই নতুন রেকর্ড নিয়ে প্রকাশিত করেছে। বিবিসি লিখেছে, ‘প্রধানমন্ত্রী জন্মদিনের অবসরে ভারত রেকর্ডভাঙা টিকাকরণ অভিযান চালিয়েছে। ভারত ২০২১-র মধ্যে সমগ্র দেশবাসীকে করোনার টিকা প্রদান করার লক্ষ্যে নেমেছে।”

অন্যদিকে ইন্ডিপেন্ডেন্ট লিখেছে, ‘এই টিকাকরণ অভিযান বিজেপির তিন সপ্তাহের কার্যক্রমের অংশ। এই অভিযান ৭ অক্টোবর শেষ হবে। ২০ বছর আগে ওই দিনই প্রধানমন্ত্রী প্রথমবার গুজরাটের মুখ্যমন্ত্রী রূপে শপথ নিয়েছিলেন।”

সংবাদসংস্থা AFP লিখেছে, ‘ভারত এই রেকর্ড টিকাকরণের জন্য স্টেডিয়াম থেকে শুরু করে শপিং মল, ক্লিনিক আর অন্যান্য জায়গাতেও ক্যাম্প খুলেছিল। জানুয়ারি মাসে অভিযান শুরু হওয়ার পর টিকাকরণ অনেকটাই ধীর গতিতে চলেছিল। কিন্তু বিগত কয়েকদিন যাবত টিকাকরণে ব্যাপক গতি দেখা দিয়েছে।”