Press "Enter" to skip to content

বিশ্বজুড়ে বাড়ছে ভারতের সম্মান, স্বদেশী আবিষ্কারকে আপন করতে লাইন লাগাচ্ছে বিভিন্ন দেশ

নয়া দিল্লিঃ করোনার বিরুদ্ধে ভারতের (India) আবিষ্কারকে এখন বিশ্বের সব দেশই স্বীকৃতি দিচ্ছে। ভারতে তৈরি কোভ্যাকসিন আর কোভিশিল্ডকে এখনও পর্যন্ত বিশ্বের ৯৬টি দেশ স্বীকৃতি দিয়েছে। এই দুটি টিকাকে জরুরী ভিত্তিক ব্যবহারের জন্য স্বীকৃতি দিয়েছে। এরপরই ভারতীয় টিকাকে স্বীকৃতি দেওয়া দেশের সংখ্যা দ্রুত গতিতে ি পাচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয় জানান, বিশ্ব স্বাস্থ্য সংগঠন এখনও পর্যন্ত আটটি করোনার টিকাকে স্বীকৃতি দিয়েছে। আমাদের গর্বের বিষয় হল এর মধ্যে ভারতের দুটি টিকা রয়েছে। বলে দি, কোভ্যাকসিন ভারতীয় বায়োটেক তৈরি করেছে আর কোভিশিল্ডের উৎপাদন সেরাম ইন্সটিটিউট করেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভারতের দুটি টিকাকে স্বীকৃতি দেওয়া দেশের মধ্যে কানাডা, আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, , ফ্রান্স, রাশিয়া, বেলজিয়াম আর -র মতো দেশ রয়েছে। তিনি এও জানান যে, দেশে এখনও পর্যন্ত ১০৯ কোটি বেশি মানুষকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে।

https://platform.twitter.com/widgets.js

উল্লেখ্য, বহু সংগ্রামের পর ভারতীয় ভ্যাকসিনকে স্বীকৃতি দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংগঠন। এর আগেই বহু দেশই ভারতীয় ভ্যাকসিনগুলোকে স্বীকৃতি দিয়েছিল। তবে মাঝে ব্রিটেন ভারতীয় ভ্যাকসিনকে স্বীকৃতি দিতে চেয়েছিল না। কিন্তু ভারত পাল্টা ব্রিটেনের নাগরিকদের ভারতে এলে কোয়ারেন্টাইনের নিয়ম লাগু করতেই, ব্রিটেন তাঁদের নিয়ম বদলে ফেলে।