Press "Enter" to skip to content

বিশ্বমঞ্চে আরো একবার শক্তি প্রদর্শন করল ভারত! বাড়ল ভারতীয় পাসপোর্টের ক্ষমতা

[ad_1]

কোনো দেশের মাটিতে আরেক দেশের গুরুত্ব কতটা তা বুঝতে গেলে পাসপোর্টই যথেষ্ট। হেনলি পাসপোর্ট অনুযায়ী ভারতের (India) পাসপোর্ট এখন অনেক বেশি শক্তিশালী। জানিয়ে দি, হেনলি ইনডেক্স পাসপোর্ট হলো গ্লোবাল র‌্যাঙ্কিং পাসপোর্ট । এই সংস্থা বিশ্বজুড়ে ট্রাভেলিং পাসপোর্ট এর উপর নজর রাখে।  প্রাপ্ত খবর অনুযায়ী, যেখানে পৃথিবীর অন্যান্য দেশের পাসপোর্ট এর রাঙ্কিং কমে গেছে সেখানে ভারতীয় পাসপোর্টের র‌্যাঙ্কিং অনেক উপরে (83) উঠে এসেছে।

করোনা আবহে  বিভিন্ন দেশ ভারতের ভ্যাকসিনেসন সার্টিফিকেট কে মেনে নিয়েছে ; এছাড়া কিছু কিছু দেশে প্রবেশের জন্য ভারতীয় পর্যটকদের ভিসা প্রয়োজন হয় না। যার ফলে ভারতের পাসপোর্ট এখন অনেক বেশি শক্তিশলী। 2022 সাল ভারতীয় পাসপোর্টর জন্য এক বিশেষ সাল কারণ এই বছর E-Passport আসতে চলেছে ; যাতে একটা মাইক্রো চিপ এ সমস্ত বায়োমেট্রিক তথ্য যেমন চোখের রেটিনার স্ক্যানিং, ফিঙ্গার প্রিন্ট স্ক্যানিং থাকবে।

যার ফলে বিশ্বব্যাপী ভ্রমণে আর কোনো সমস্যা হবে না। একসময় 2014 সালে ভারতের রাঙ্কিং ছিলো 71 কিন্তু পরে অনেক দেশ এগিয়ে যায়।কিন্তু আবার ভারত পুরনো গতি ফিরিয়ে এনেছে। 2021 সালে ভারতের র‌্যাঙ্কিং ছিলো 90, যা এই বছর 83 তে এসে দাড়িয়েছে।কিছু কিছু দেশ যেমন ওমান , আর্মেনিয়া ভারতকে দিয়েছে ভিসা ফ্রী এন্ট্রি।

আশা করা যায় 2023/24 সালে আবার ভারত টপ 70 তে চলে আসবে। ফলে নাগরিকরা যে কোনো দেশে জাপান(1) ও জার্মানির(2) মত ভিসা ফ্রী এন্ট্রি পাবেন।
জানিয়ে দি, এই র‌্যাঙ্কিং এ পাকিস্তান ১০৮ অবস্থানে রয়েছে। অন্যদিকে র‌্যাঙ্কিং এ ভারতের এমন উন্নতি নিঃসন্দেহে বিশ্বে ভারতের গুরুত্ব বাড়িয়েছে।

[ad_2]