Press "Enter" to skip to content

বিশ্বের সবথেকে উঁচু মন্দির তৈরি হচ্ছে গুজরাটে! হার মানবে স্ট্যাচু অফ ইউনিটিও

স্ট্যাচু অফ ইউনিটির মতন বিশ্বের সবথেকে বড় মন্দির হতে চলেছে গুজরাটে। এর আগে গুজরাটে সবথেকে বড় মূর্তি বানানো হয়েছিলো । কিন্তু এবার বৃহত্তম মন্দির হতে চলেছে  গুজরাটে এবং আজ শুক্রবার এই মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করা হবে। পাটিদারদের কুলদেবী মা উমিয়ার () একটি ৪৩১ ফুট (১৩১মিটার) উঁচু মন্দিরবানানো হবে।

বিশ্ব ফাউন্ডেশন দ্বারা আহমেদাবাদের বৈষ্ণদেবী-জাসপুরের নিকটে নির্মিত হবে,এই মন্দির।  আর সেটি আজকে স্থাপন করা হবে। কিছুদিন আগে আহমেদাবাদের পাতিদার সম্প্রদায়ের পক্ষে মন্দিরের ভিত্তি নিয়ে ‘ যাত্রা’ বের করা হয়েছিল। যার মধ্যে বিপুল সংখ্যক মা ভক্তরা  উপস্থিত ছিলেন। শহরের বিভিন্ন অঞ্চল থেকে নেওয়া এই যাত্রায় ৫২ গজ পতাকাও আনা হয়েছিল  আর এই যাত্রাটি ছিলো বিশাল ।

৩৭ কিলোমিটার পথ নির্ধারণের পরে অবশেষে এই যাত্রা জসপুরে পৌঁছেছে। যেখানে মহা মন্দির নির্মিত হবে। সূত্রের খবর মিলেছে, এই মন্দিরটি ১০০ বিঘা জমিতে নির্মিত হবে। ৪৩১ ফুট উচ্চতায় নির্মিত এই মন্দিরটি তৈরি করতে প্রায় এক হাজার কোটি টাকা ব্যয় হবে। মন্দিরের ভিত্তি প্রস্তর প্রস্তুতিতে বিশ্বজুড়ে মা উমিয়ার ২ লক্ষ ভক্ত উপস্থিত থাকবেন।আর মন্দিরটির নকশাটি জার্মান এবং ভারতীয় স্থপতিরা এক সাথে তৈরি করেছেন।

মন্দিরের অভ্যন্তরীণ গ্যালারীটির দৃশ্য পুরো আহমেদাবাদ শহরকে ্নিয়ে বানানো হবে। এই দেখার গ্যালারীটি প্রায় ৮২ মিটার উঁচুতে থাকবে।মন্দিরের গর্ভগৃহটি ভারতীয় সংস্কৃতি অনুসারে প্রস্তুত করা হবে । আর ৫২ মিটার উচ্চতায় গর্ভগঞ্জে মা উমিয়ার মূর্তি স্থাপন করা হবে। এছাড়াও মন্দিরে শিবলিংও বসানো হবে।