Press "Enter" to skip to content

বিশ্বের সর্ববৃহৎ কোম্পানি নিষিদ্ধ, ব্যাপক ঝটকা খেল চীন! জিনপিংয়ের মাথায় হাত


নয়া দিল্লিঃ চীনের (China) সঙ্গে (United State) বেড়ে চলা সমস্যার মধ্যে মার্কিন রেগুলেটর জাতীয় নিরাপত্তার অজুহাতে চাইনা টেলিকম (China Telecom) লিমিটেডের একটি ইউনিটকে আমেরিকার বাজার থেকে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করে দিল। বলে দিই, চাইনা টেলিকম লিমিটেড চীনের তিনটি সর্ববৃহৎ কোম্পানির মধ্যে একটি।

ফেডারেল কমিউনিকেশনস কমিশন মঙ্গলবার একটি একটি নির্দেশ জারি করে বলেছে যে, চাইনা টেলিকম কর্পোরেশনকে ৬০ দিনের মধ্যে আমেরিকার বাজার থেকে আন্তর্জাতিক আর অভ্যন্তরীণ সমস্ত পরিষেবা বন্ধ করতে হবে।

কমিশন জানিয়েছে, বেজিং মার্কিন যোগাযোগকে আড়াল বা বাধা দিতে এই কোম্পানি ব্যবহার করতে পারে। এছাড়াও কমিশন আমেরিকার বিরুদ্ধে গোয়েন্দাগিরি এবং অন্যান্য সন্দেহজনক গতিবিধিতে যুক্ত থাকার আশঙ্কা জাহির করেছে।

উল্লেখনীয়, চাইনা টেলিকম লিমিটেড চীনের তিনটি বড় টেলিকম কোম্পানির মধ্যে একটি। ২০১৯ সালে এই কোম্পানির গোটা বিশ্বে ৩৩.৫ কোটি গ্রাহক ছিল। এটাও শোনা যায় যে, চাইনা টেলিকম ফিক্সড লাইন আর ব্রডব্যান্ড অপারেটরের মামলায় বিশ্বের সবথেকে বৃহৎ কোম্পানি। এই কোম্পানি আমেরিকায় চীনা ের অফিসেও পরিষেবা দেয়। কোম্পানি লক্ষ্য আমেরিকার ৪০ লক্ষ চীনা-আমেরিকান নাগরিক এবং ওই দেশে প্রতিবছর যাওয়া ২০ লক্ষ পর্যটকদের আকৃষ্ট করা ছিল।