Press "Enter" to skip to content

বিশ্ব দেখবে ভারতের শক্তি, আজ প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী করবেন UNSC-র অধ্যক্ষতা


নয়া ঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister ) আজ ইউনাইটেড নেশন সিকিউরিটি কাউন্সিলের () বৈঠকের সভাপতিত্ব করবেন। এটা করা উনিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হবেন। ভার্চুয়ালি হওয়া এই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমুদ্র সুরক্ষা নিয়ে মতামত পেশ করবেন এবং একটি আলোচনা সভার সভাপতিত্ব করবেন। UNSC-এর ভারতের প্রাক্তন রাজদূত সৈয়দ আকবরুদ্দিন বলেন, ৭৫ বছর এমন প্রথমবার হচ্ছে যে, কোনও ভারতীয় প্রধানমন্ত্রী UNSC-র মিটিংয়ের সভাপতিত্ব করবেন।

UNSC রাষ্ট্রসংঘের ছয়টি প্রধান সংস্থা বা সংগঠনের মধ্যে একটি। এর কাজ হল, গোটা বিশ্বে শান্তি আর সুরক্ষাকে প্রাধান্য দিয়ে সবার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া। উল্লেখ্য, বিংশ শতাব্দীর শুরুর ৫ দশকেই বিশ্ব বিশ্বযুদ্ধের ভয়াবহ চিত্র দেখেছে। বিশ্বযুদ্ধের কারণে বহু দেশ বরবাদ হয়ে গিয়েছে। গোটা বিশ্বে অশান্তি আর অরাজকতার মহল সৃষ্টি হয়।

এরপর থেকেই এমন এক সংস্থা গড়ার দাবি ওঠে, যারা গোটা বিশ্বের সব দেশগুলির মধ্যে শান্তি আর সুরক্ষা বজায় রাখার কাজ করবে। এরপরই রাষ্ট্রসংঘের সুরক্ষা পরিষদের স্থাপনা হয়। UNSC-র প্রথম বৈঠক ১৯৪৬ সালের ১৭ জানুয়ারি হয়েছিল।

UNSC তে মোট সদস্য দেশের সংখ্যা হল ১৫টি। এদের মধ্যে স্থায়ী আর অস্থায়ী সদস্য রয়েছে। , ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া আর চীন এই পাঁচটি দেশ হল স্থায়ী সদস্য। এদের সবার কাছে ভিটো পাওয়ার রয়েছে। এরা সেই ক্ষমতা ব্যবহার করে যেকোনও প্রস্তাব পাশ করানো থেকে রুখতে পারে।

এছাড়াও UNSC তে ১০টি অস্থায়ী সদস্য রয়েছে। এই অস্থায়ী সদস্যদের আঞ্চলিক ভিত্তিতে করা হয়। আফ্রিকা আর এশিয়া মহাদেশ থেকে ৫, পূর্ব ইউরোপ থেকে ১ ল্যাতিন আমেরিকা আর ক্যারেবিয়ান থেকে ২ আর পশ্চিম ইউরোপ এবং অন্য দেশ থেকে সদস্যদের নির্বাচিত করা হয়। ভারত সুরক্ষা পরিষদের অস্থায়ী সদস্য।