Press "Enter" to skip to content

বিশ্ব মঞ্চে একঘরে হচ্ছে চীন! ভারতের সমর্থনে খোলাখুলি ময়দানে নামল অস্ট্রেলিয়া

[ad_1]

নয়া দিল্লীঃ আন্তর্জাতিক মঞ্চে চীনকে (China) বহিস্কারের অভিযান আরও শক্তিশালী হচ্ছে। পাকিস্তানের (Pakistan) মতই চীন এখন গোটা বিশ্বে একঘরে হয়ে যাওয়ার মতো অবস্থার সন্মুখিন। আর এবার চিন-ভারত (China-India) সীমান্ত বিবাদ নিয়ে অস্ট্রেলিয়া (Australia) খোলাখুলি ভাবে ভারতের সমর্থনে ময়দানে নামল। অস্ট্রেলিয়ার রাজদূত ব্যারি ও ফ্যারেল বুধবার জানান যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব শান্তি কায়েম করার জন্য ভারত আর অস্ট্রেলিয়া সমস্ত নিয়ম আদর্শ মেনে চলছে। কিন্তু চীন তা করছে না।

ব্যারি ও ফ্যারেল

অস্ট্রেলিয়ার রাজদূত জোর গলায় বলেন, দক্ষিণ চীন সাগরে চীন একতরফা ভাবে পরিস্থিতি বদল করার চেষ্টা চালাচ্ছে। এটি শান্তি স্থাপনের জন্য সব দেশের সহমতি আর আলোচনার বিপরীত। বিবাকানন্দ ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় উনি বলেন, এই কঠিন সময়ে অস্ট্রেলিয়া ভারতের পাশে আছে।

উনি বলেন, চীন অনেক উন্নতি করেছে, কিন্তু শক্তির সাথে দায়িত্বও আসে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর শান্তি, শৃঙ্খলা কায়েম রাখার জন্য তৈরি হওয়া নিয়ম পালন করা খুব দরকার। উনি বলেন, ‘আমাদের কাছে চিন্তার বিষয় হল আমরা এই নিয়ম শৃঙ্খলা পালন করলেও বেজিং তা করছে না।”

[ad_2]