Press "Enter" to skip to content

বেশি সন্তানের জন্ম দিলেই মিলবে এক লক্ষ টাকা নগদ পুরস্কার, ঘোষণা মিজোরামের মন্ত্রীর

আইজলঃ একদিকে দেশে যখন করা নিয়ে পরিকল্পনা করা হচ্ছে। তখন আরেকদিকে মিজোের (Mizoram) এক মন্ত্রী নিজের নির্বাচনী এলাকায় সবথেকে বেশি সন্তানের জন্ম দেওয়া অভিভাবকদের এক লক্ষ টাকা নগদ দেওয়ার ঘোষণা করলেন। ওনার প্রকৃত উদ্দেশ্য হল কম জনসংখ্যার মিজো সম্প্রদায়ের বৃদ্ধি করা।

তবে মিজোরামের ক্রীড়া মন্ত্রী রবার্ট রোমানিয়া রোতে (Robert Romawia Royte) সন্তান নেওয়ার নুন্যতম সংখ্যার কথা উল্লেখ করেন নি। ওনার এই ঘোষণা এমন সময় হল, যখন আর সমেত দেশের অনেক রাজ্যে জনসংখ্যা নিয়ন্ত্রণ করার জন্য পরিকল্পনা নেওয়া হচ্ছে। রবিবার পিতৃদিবসের অবসরে মন্ত্রী ঘোষণা করে বলেন যে, তিনি নিজের আইজল পূর্ব-২ বিধানসভা এলাকায় সর্বাধিক সন্তানের জন্ম দেওয়া অভিভাবকদের এক লক্ষ টাকা দিয়ে পুরস্কৃত করবেন।

উনি সোমবার একটি বয়ানে বলেন, যারা সবথেকে বেশি সন্তানের জন্ম দেবে তাঁদের একটি প্রমাণপত্র আর একটি ট্রফি দেওয়া হবে। শোনা যাচ্ছে যে, এই আর্থিক সহয়তা মন্ত্রীর ছেলের কনস্ট্রাকশন কোম্পানি বহন করবে। মন্ত্রী জানিয়েছেন, মিজো সম্প্রদায়ের জনসংখ্যা হ্রাস পাওয়া চিন্তার বিষয়।

বলে দিই, মিজোরামে অনেক মিজো সম্প্রদায়ের মানুষের বসবাস। অরুণাচল প্রদেশের পর মিজোরামই সবথেকে কম জনঘন্ত্বের রাজ্য। আরেকদিকে, মিজোরামের প্রতিবেশী রাজ্য অসমের হিমন্ত বিশ্ব শর্মা সম্প্রতি ঘোষণা করেছেন যে, ওনার সরকার দুইয়ের অধিক সন্তানের জন্ম দেওয়া অভিভাবক আর পরিবারকে সমস্ত সরকারি প্রকল্প থেকে বঞ্চিত করবে। এছাড়াও উত্তর প্রদেশেও জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য একই নীতি লাগু করার পরিকল্পনা চলছে।