Press "Enter" to skip to content

বড়সড় ঝটকা খেলো তালিবান, মার্কিন সেনাকে প্ল্যান-বি তৈরি রাখার নির্দেশ বাইডেনের


নয়া দিল্লিঃের সঙ্কটের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়ে দেন যে, আমেরিকার সেনা ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সরে যাবে। যদিও, উনি এমন একটি কথা বলেছেন যা তালিবানের কাছে বড়সড় ঝটকা।

বাইডেন মার্কিন সেনাকে আফগানিস্তান থেকে ফেরত আসা নিয়ে প্ল্যান বি তৈরি রাখোতে বলেছেন। বাইডেন বলেছেন, দরকার পড়লে ৩১ আগস্টের পরও মার্কিন সেনা ে থাকতে পারে। আর এরজন্য তিনি এবং প্রতিরক্ষা মন্ত্রালয়ের টপ আধিকারিককে প্ল্যান বি তৈরি করে রাখতে বলেছেন।

বাইডেন বলেছেন আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে মার্কিন সেনা প্রত্যাহারের অভিযান দ্রুত গতিতে চালাচ্ছে। কিন্তু সময়সীমা পূর্ণ হওয়া পর্যন্ত তালিবানকে সহযোগিতা করতে হবে। বাইডেন মঙ্গলবার ে সাংবাদিকদের জানিয়েছেন, ‘আপাতত আমরা ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহারের পরিকল্পনা চালাচ্ছি। কিন্তু ৩১ আগস্ট পর্যন্ত এই অভিযান সম্পন্ন হওয়া তালিবানের সহযোগিতার উপর নির্ভর করবে। মানুষকে বমানবন্দর পর্যন্ত পৌঁছোতে দেওয়া আর আমাদের বাধা দেওয়ার উপর এই অভিযান নির্ভর করবে।”

বাইডেন পেন্টাগন আর স্বরাষ্ট্রমন্ত্রককে আকস্মিক পরিকল্পনা আর টাইম টেবিল অ্যাডজাস্ট করার কথা জানিয়েছেন। বাইডেন পরিষ্কার জানিয়েছেন যে, তিনি মন্ত্রালয়কে নির্দেশ দিয়েছেন যে, তাঁরা ৩১ আগস্টের পরেও কাবুলে থাকার প্ল্যান তৈরি রাখুক। দরকার পড়লে এই প্ল্যান অনুযায়ী চলা হবে। বলে দি, আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে বরত্মা মুহূর্তে ৫ হাজার ৮০০-র বেশি মার্কিন সেনা উপস্থিত রয়েছে।