Press "Enter" to skip to content

বড়ো খবর: আফগানিস্তানকে দেওয়া ভারতের MI-24 হেলিকপ্টার নিজেদের দখলে নিল তালিবান


আফগানিস্তানে তালিবান ও আফগান সেনার মধ্যে ভীষণ সংঘর্ষ শুরু হয়েছে। যা ধীরে ধীরে বিপদজনক রূপ নিচ্ছে। তালিবান আফগানিস্তানের ৬০% এর বেশি জমি কবজা করে ফেলেছে। একই সাথে তালিবান খুবই দ্রুত গতিতে কাবুলের দিকে অগ্রসর হচ্ছে। যে গতিতে তালিবান আধিপত্য বিস্তার করছে তা আটকানো না গেলে ৯০ দিনের মধ্যে কবুলও আফগান ের হাতের বাইরে চলার যাবে।

আফগান সেনা ও তালিবানের সংঘর্ষের তাজা রিপোর্ট সামনে আসছে যা দেশের সাথে সম্পর্কিত। আসলে তালিবানরা ইন্ডিয়ান এয়ারফোর্স এর MI-35 হেলিকপ্টার দখল করে নিয়েছে। এখন প্ৰশ্ন উঠতে পারে যে আফগানিস্তানে ভারতের বায়ুসেনার হেলিকপ্টার কিভাবে গেল। আসলে ভারত আফগানিস্তানকে শক্তিশালী করার জন্য এবং টেরোরিস্টদের বিরুদ্ধে লড়াই করার জন্য সামরিক সাহায্য করে থাকে।

ভারতব ও আফগানিস্তানের সম্পর্ক বেশ ভালো, অনেকবার ভারত নিজের পুরানো হেলিকপ্টার আফগানিস্তানকে দিয়ে সামরিক সাহায্য করে থাকে।
এই পরিপ্রেক্ষিতেই ভারত আফগানিস্তানকে ভারতীয় বায়ুসেনার MI-35 দিয়েছিল।

রুশে নির্মিত এই হেলিকপ্টার আগে বেশ ভালোমতো ব্যাবহার করতো। পরে প্রয়োজনের তাগিদে ভারত নতুন এট্যাকিং হেলিকপ্টার কেনে। নতুন হেলিকপ্টার কেনার পরই ভারত MI-35 হেলিকপ্টার আফগানিস্তানকে উপহার হিসেবে দেয়।

তবে যে হেলিকপ্টার তালিবান নিজের দখলে নিয়েছে যেই হেলিকপ্টারের বেশকিছু পার্টস আফগান সেনা খুলে নিয়েছে। যা একটা ভালো খবর বলে মনে করা হচ্ছে।আফগানিস্তানের কুণ্ডুজ দখল করার পর সেখানের এয়ারপোর্ট ও লোকাল আর্মি ক্যাম্প দখল করে তালিবান। আর এর পরেই ভারতের MI-35 হেলিকপ্টার দখল করে তালিবানিরা।