Press "Enter" to skip to content

বড় খবরঃ করোনাভাইরাসের টিকা আবিস্কার করে ফেললেন হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের ডাক্তার

নয়া দিল্লীঃ হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের () জৈব রসায়ন বিভাগের ফ্যাকাল্টি মেম্বার ের () জন্য একটি টিকা বানিয়েছেন। টিকা কে টি সেল এপিটোপ্স বলা হয়, যেটা নোভেল ের সমস্ত কাঠামোগত এবং অ-কাঠামোগত প্রোটিনগুলির পরীক্ষা করার জন্য।

https://platform.twitter.com/widgets.js

একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগের স্কুল অফ লাইফ সাইন্স এর ফ্যাকাল্টি সদস্য ডাক্তার () পরীক্ষণের জন্য সেল এপিটোপ্স নামের সম্ভাবিত টিকা তৈরি করেছে যেটা নোভেল করোনা ভাইরাসের সমস্ত ঠামোগত এবং অ-কাঠামোগত প্রোটিনগুলির বিরুদ্ধে কার্যকারী হবে।

এই ভ্যাকসিন ছোট কোরনভাইরাল পেপ্টাইডস, যেটা অণুর কোষগুলো দ্বারা উপযোগ করা হতে পারে। এটি দ্বারা ভাইরাল পেপ্টাইডসকে ক্ষতি করা কোষগুলোকে নষ্ট করার এবং রোগ-প্রতিরোধক ক্ষমতা তৈরি করা যেতে পারে। কম্প্যুটেশনাল সফটওয়ারের সাথে Immunoinformatics এর উপযোগ করে ডঃ সীমা মিশ্রা এই সম্ভাবিত এপিটোপ্সকে এমন ভাবে ডিজাইন করেছে, যাতে সবাইকে এই টিকা দেওয়া যেতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, কোন টিকার খোঁজ করতে ১৫ বছর লেগে যায়, কিন্তু শক্তিশালী কম্প্যুটেশনাল টুল দশ দিনে এই ভ্যাকসিনকে বানাতে সাহায্য করেছে। ভাইরাসকে রোখার জন্য মানব কোষ দ্বারা কতটা প্রভাব ব্যবহার করা যেতে পারে, সেটার ভিত্তিতে সম্ভাবিত টিকার একটি সূচি তৈরি করা হয়েছে।