Press "Enter" to skip to content

বড় খবরঃ নসবন্দি নিয়ে কড়া সিদ্ধান্ত সরকারের! পুরুষদের নসবন্দি না করালে দেওয়া হবেনা বেতন

মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কমলনাথ (Kamal Nath) নির্বীজন (Sterilization) নিয়ে ফরমান জারি করল। নির্বীজন নিয়ে স্বাস্থ কর্মীদের নতুন টার্গেট দিয়েছে। সরকারের কর্মচারীদের প্রতিমাসে ৫ থেকে ১০ জন পুরুষের নির্বীজন অপারেশন করানো বাধ্যতামূলক করা হয়েছে।

যদি কর্মচারীরা নির্বীজন করাতে ব্যর্থ হয়, তাহলে ‘নো ওয়ার্ক – নো পে” এর ভিত্তিতে বেতন দেওয়া হবেনা। রাজ্য সরকার দ্বারা টার্গেট পাওয়ার পর কর্মচারীরা জানান, তাঁরা প্রতিটি জেলার প্রতিটি ঘরে ঘরে গিয়ে পরিবার নিয়োজন জাগরুকতা অভিযান চালাতে পারে, কিন্তু জোর করে নির্বীজন করাতে পারেনা।

বর্তমানে রাজ্যের অধিকাংশ জেলায় ফার্টিলিটি রেট তিন আছে, সরকার সেটিকে ২.১ এ নামাতে চায়। আর সেটিকে পূরণ করতে প্রতিবছর প্রায় সাত লক্ষ নির্বীজন করানো উচিৎ। কিন্তু গত বছর হওয়া নির্বীজন মাত্র হাজারে হয়েছে। আর এই কারণেই সরকার কর্মচারীদের পরিবার নিয়োজন অভিযান অনুযায়ী লক্ষ্য পূরণ করার নির্দেশ দিয়েছে।
পরিবার নিয়োজন অভিযান অনুযায়ী, প্রতি বছর জেলার মোট জনসংখ্যার ০.৬ শতাংশ নির্বীজন অপারেশন এর লক্ষ্য দেওয়া হয়। সম্প্রতি রাষ্ট্রীয় স্বাস্থ মিশন এর সঞ্চালক ছবি ভরদ্বাজ এই বিষয়ে ক্ষোভ প্রকাস করে সমস্ত জেলা আধিকারিককে চিঠি লিখেছিলেন। চিঠি লিখে জানানো হয়েছিল যে, মাত্র ০.৫ শতাংশ পুরুষই নির্বীজন অপারেশ করায়। উনি পুরুষদের মধ্যে জাগরুকতা অভিযান চালিয়ে পরিবার নিয়োজন এর লক্ষ্য দেওয়ার নির্দেশ দেন। এরপরই সরকার এই লক্ষ্য পূরণ করতে তৎপর হয়েছে।