Press "Enter" to skip to content

বড় ঘোষণা মোদী সরকারের! শনিবার থেকে দেশজুড়ে শর্ত সাপেক্ষ খোলা যাবে দোকান-পাট

দেশজুড়ে লকডাউন () অবস্থা শেষ হওয়ার আগেই প্রধানমন্ত্রী () এক বড় ঘোষণা, খোলা যাবে বেশ কিছু এলাকার দোকানপাট। শুক্রবার দিন মধ্যরাতে প্রধানমন্ত্রীর তরফে এই ঘোষণা করা হল। অত্যাবশ্যকীয় পণ্য ছাড়াও অন্যান্য বেশ কিছু দোকান শনিবার থেকে বিভিন্ন এলাকায় খোলা যেতে পারে। এতে করে সাধারণ মানুষের সুবিধা হবে বলেই মনে করছে সরকার।

ের () সংক্রমণের কারণে দেশ জুড়ে আগামী ৩ রা মে অবধি জারী রয়েছে লকডাউন। ের মধ্যে খোলা যাবে শুধু অত্যাবশ্যকীয় পণ্যের দোকান, এমনটাই জানিয়েছিল সরকার। তবে এরই মধ্যে বেশ কিছু এলাকা রেড জোন হিসাবেও চিহ্নিত করা হয়েছে। সেখানে আরও কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কিন্তু এরই মধ্যে ে বেড়েই চলেছে করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যা। ইতিমধ্যেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২৫ হাজার এবং মৃতের সংখ্যা ৭৫০ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ১৭৫২ জন।

এরই মধ্যে কেন্দ্রের তরফ থেকে ঘোষণা করা হল শনিবার থেকে বেশ কিছু এলাকায় খোলা যাবে অতিরিক্ত দোকানপাট। তবে কোন শপিং মল বা কমপ্লেক্স -এর কোন দোকান এখনই খোলা যাবে না। তবে পাড়ার দোকান, ছোট বা আবাসনের নিচের দোকান শুধু খোলা যাবে।

তবে এই সব দোকানে ৫০ শতাংশের বেশি কর্মী নেওয়া যাবে না। তবে ক্রেতা- বিক্রেতা সকলকে মাস্ক পরিহিত অবস্থায় থাকবে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। তবে এই নিয়ম শুধুমাত্র গ্রীন জোন এলাকাগুলোতেই প্রযোজ্য হবে। হটস্পট অথবা রেড জোনে থাকা অঞ্চলগুলোতে আগের লকডাউন নিয়মই জারী থাকবে।

 

করোনা সংক্রমণের মধ্যেও সুস্থ ব্যক্তির সংখ্যার হার কিন্তু ি পাচ্ছে। সেই কারণে কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়েছে বলে অনেকে মনে করছে। তবে এতে করে সাধারণ মানুষের কিছুটা সুরাহা হবে বলে ধারণা করা হচ্ছে।