Press "Enter" to skip to content

ভবানীপুরে প্রার্থী দিচ্ছে না কংগ্রেস, জোটের কী হবে! চিন্তায় বামেরা


কলকাতাঃসম্মান দিতে ভবানীপুরে তৃণমূল কংগ্রেস (All India ) নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ( Banerjee) বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (Adhir Chowdhury)। যদিও, অধীর চৌধুরীর এই সিদ্ধান্তে কংগ্রেসের হাইকম্যান্ড থেকে শিলমোহর পড়েনি। তবুও শীর্ষ কংগ্রেস নেতৃত্ব যে অধীরের এই সিদ্ধান্ত নাকোচ করছে না, তাঁর ইঙ্গিত পাওয়া গিয়েছে। কিন্তু অধীরের এই সিদ্ধান্তে টানাপড়েন পড়েছে কংগ্রেসের জোট সঙ্গী বামেরা।

কংগ্রেস ভবানীপুরে প্রার্থী না দিতে চাইলেও, সিপিএম মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিতে চায়। আর শরিকদলের সঙ্গে আলোচনা ছাড়াই অধীর চৌধুরী একা কীভাবে এই সিদ্ধান্ত নিলেন, তা নিয়ে উঠছে প্রশ্ন। কংগ্রেসের এই সিদ্ধান্তের রাজ্যের নতুন দল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট এবং সংযুক্ত মোর্চার ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা বাড়ছে।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী সংবাদমাধ্যমের সামনে জানিয়েছেন যে, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী দেওয়ার কোনও প্রয়োজন নেই। হাইকম্যান্ডের নির্দেশ ছাড়া এই সিদ্ধান্ত নিলেও, হাইকম্যান্ড যে এই প্রস্তাবে রাজি হবে তা একপ্রকারে নিশ্চিত প্রদেশ কংগ্রেস সভাপতি। আর এর প্রধান কারণ হল আগামী । বাংলায় শূন্য হওয়ার পর কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব বুঝিয়ে দিয়েছে যে তাঁরা এবার মমতার হাতে হাত রাখতে চায়। চব্বিশের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে মমতাকেই মুখ করে এগোতে চায় কংগ্রেস। আর সেই কারণে ভবানীপুরে প্রার্থী না দিয়ে এক পা এগিয়ে রাখবে।

তবে শরিকদল কংগ্রেস প্রার্থী না দিলেও, ভবানীপুরে প্রার্থী দেওয়ার চিন্তাভাবনায় আছে আলিমুদ্দিন। আর তাঁরা যদি ভবানীপুরে প্রার্থী না দেয়, তাহলে তাঁদের দুর্নীতি বিরোধী ইমেজ যে জলে ভেসে যাবে সেটা বলাই বাহুল্য। তবে এই ব্যাপারে আগামী দিনে বামফ্রন্টের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর।