Press "Enter" to skip to content

ভবিষ্যতের দিল্লী স্টেশনের ছবি শেয়ার করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল, শুরু হল কাজ

নয়া দিল্লীঃ মোদী সরকার ( Sarkar) ক্ষমতায় আসার পর থেকে রেলকে (Indian Railway) উন্নত করার প্রক্রিয়া চলছে। বুলেট ট্রেন এখনো পর্যন্ত বাস্তবায়িত না করতে পারলেও, দেশে বুলেট ট্রেনের ধাঁচে অনেক রেলওয়ে স্টেশনই গড়া হচ্ছে। আর সে ক্রমে রয়েছে নয়া দিল্লী স্টেশনও (New Delhi Railway Station)। রেল মন্ত্রী পীযূষ গোয়েল ভবিষ্যতের নয়া দিল্লী রেলওয়ে স্টেশনের ছবি শেয়ার করে এই তথ্য দিয়েছেন। উনি আগামী দিনের নয়া দিল্লী রেলওয়ে স্টেশনের প্রতিরূপ হিসেবে তিনটি ছবি শেয়ার করেছেন। ওই ছবি বিলাসবহুল রেলওয়ে স্টেশন দেখে ভাবা যেতেই পারে যে, সেটি কোন বিদেশের ছবি হবে। কিন্তু না! আগামী দিনে নয়া দিল্লী রেলওয়ে স্টেশনকে এভাবেই সাজানোর পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। আর পরিকল্পনামাফিক কাজও শুরু হয়ে গিয়েছে।

https://platform.twitter.com/widgets.js

আরেকদিকে, রামভূমি া রেলওয়ে স্টেশনকেও অকল্পনীয় সুন্দর করার পরিকল্পনা নিয়েছে রেলওয়ে। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সহকারে নতুন রূপে সজ্জিত হতে চলেছে এই রেল স্টেশন। এই নতুন রেল স্টেশনের বিশেষত্ব হল, এটি তৈরি হুবহু মন্দিরের আদলেই। অর্থাৎ রাম মন্দিরের একটি ছোট ঝলক দেখা যাবে স্টেশন চত্বরেই। এই সম্পূর্ণ কাজটি আগামী ২০২১ সালের জুন মাসের মধ্যে সম্পন্ন করার টার্গেট নেওয়া হচ্ছে। সেইসঙ্গে যাত্রী সুবিধার্থে থাকছে অত্যাধুনিক সুযোগ সুবিধাও।

এই স্টেশন নির্মানের বিষয়ে উত্তর রেলওয়ের ব্যবস্থাপক রাজীব চৌধুরী জানিয়েছেন, ‘২০১৭-২০১৮ সালেই এই স্টেশন নির্মানের সম্মতি পাওয়া গিয়েছিল। প্রথম পর্যায়ে ১ এবং ২ নং প্ল্যাটফর্ম, বারান্দা, সিঁড়ি ও প্যাসেজের কাজ সম্পন্ন করা হবে। সম্পূর্ণ কাজ সম্পন্ন করতে প্রায় ১০৪ খরচা হবে। সেই সঙ্গে ভগবান রামের পবিত্রতা এবং গুরুত্বকে সামনে রেখে রাম মন্দিরের গম্বুজ, শিখর, স্তম্ভ নির্মান করা হবে’।

https://platform.twitter.com/widgets.js

মন্দিরের আদলে স্টেশন নির্মাণের পাশাপাশি শীতাতপ নিয়ন্ত্রিত শৌচাগার, টিকিট প্রদানের জানালা বৃদ্ধি, যাত্রি প্রতিক্ষালয়, ফুটওভার ব্রিজ, ফুড প্লাজা, দোকান ইত্যাদি আরও নানান রকমের সুযোগ সুবিধা থাকবে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে জানিয়েছেন, ‘নতুন রূপে রাম মন্দিরকে দেখতে অসংখ্য ভক্ত এখানে আসবে। তাই তাঁদের সুধার্থেই এই ব্যবস্থা করা হচ্ছে’।

 

The post ভবিষ্যতের দিল্লী স্টেশনের ছবি শেয়ার করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল, শুরু হল কাজ first appeared on India Rag.