Press "Enter" to skip to content

‘ভয়ে অল্প বয়সেই ব্রিটিশরা তাঁকে ফাঁসিতে ঝোলায়”, ক্ষুদিরাম বসুর প্রয়াণ দিবসে বাংলায় টুইট অমিত শাহের

নয়া দেশের সর্বকনিষ্ঠ স্বাধীনতা সংগ্রামী ক্ষুদিরাম বসু ()। যিনি হাসতে হাসতে ফাসির দড়ি গলায় পড়েছিলেন। শৈশবকালে যখন সবার খেলার বয়স, তখন ক্ষুদিরাম বসু ব্রিটিশ শাসনের বিরুদ্ধে গর্জে উঠে দেশ স্বাধীন করার সংকল্প নিয়ে স্বাধীনতা সংগ্রামে দেন। আজ তাঁর প্রয়াণ দিবস। আর আজকের এই দিনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী () ওনাকে শ্রদ্ধা জানান।

বুধবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় টুইট করে বীর বিপ্লবি ক্ষুদিরাম বসুর প্রয়াণ দিবসে তাঁকে শ্রদ্ধা জানান। অমিত শাহ টুইটে লেখেন, ‘যখন ‘বন্দে মাতরম্’ ধ্বনিও রাজদ্রোহের সামিল ছিল, তখন তরুণ বিপ্লবী ক্ষুদিরাম বসুর সাহস ও বৃটিশ শাসনের শিকড় নাড়িয়ে দিয়েছিল। ভয় পেয়ে অল্প বয়সেই ব্রিটিশরা তাঁকে ফাঁসিতে ঝুলিয়ে দেয়। দেশের জন্য তাঁর ত্যাগ, নিষ্ঠা ও বলিদান প্রশংসনীয়। এমন অমর শহিদকে শত কোটি প্রণাম।”

https://platform.twitter.com/widgets.js

তবে এই প্রথম না যে অমিত শাহ বাংলায় টুইট করলেন। এর আগেও ওনাকে বেশ কয়েকবার বাংলায় টুইট করতে দেখা গিয়েছিল। উল্লেখ্য, ডিসেম্বর মাসে বাংলার সফরে এসে অমিত শাহ ক্ষুদিরাম বসুর মাসির বাড়িতে থাকা ক্ষুদিরামের মূর্তিতে মাল্যদান করে ওনাকে শ্রদ্ধা জানিয়েছিলেন। পাশাপাশি তিনি কনিষ্ঠ বিপ্লবীর বংশধরদের সঙ্গে কোথাও বলেছিলেন।

অমিত শাহ সেবার বলেছিলেন, ‘ক্ষুদিরাম বসু শুধু বাংলার না, গোটা ভারতের অহংকার। স্বাধীনতা সংগ্রামে ওনার অবদান কোনদিনই ভুলবে না ভারতবাসী।” ক্ষুদিরাম বসুর জন্মদিনে তাঁর জন্মভিটেয় আসতে পেরে নিজেকে গর্বিত বলে জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বুধবার ক্ষুদিরাম বসুর প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়ও। তিনি একটি ছবি পোস্ট করে ক্ষুদিরামকে নিয়ে লেখা সেই কালজয়ী গানের দুই লাইন ‘একবার বিদায় দে মা ঘুরে আসি। হাসি হাসি পরব ফাঁসি দেখবে ভারতবাসী” লেখেন।