Press "Enter" to skip to content

ভারতকে এগিয়ে নিয়ে যেতে গাঁটছড়া বাঁধছে ISRO-TATA, শুরু হচ্ছে নতুন প্রজেক্ট

নয়া দিল্লিঃ রাস্তায় এবার দূষণহীন বাস আনতে চলেছে টাটা মোটর্স (tata motors)। এই কাজে টাটার সঙ্গে রয়েছে ইসরো ( Research Organisation)। নাসার পথে হেঁটেই এবার গবেষণার একটি প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমজনতার রোজকার সমস্যা মেটাতে চলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

জানা গিয়েছে, এমন এক বাস রাস্তায় নামাতে চলেছে, যা পরিবেশ দূষণ ও বাতাসে গ্রিনহাউস গ্যাসের নির্গমনের পরিমাণ কমাতে সাহায্য করবে। কোন জীবাশ্ম জ্বালানি দ্বারা চলবে না এই বাস। যার ফলে এই বাস রাস্তায় চলার সময় উৎপন্ন হবে না একবিন্দুও গ্রিনহাউস গ্যাস।

এই ‘হাইড্রোজেন ফুয়েল সেল ভেহিকল’ বাস প্রথমে দূরপাল্লার ক্ষেত্রেই ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। হাইড্রোজেন ও অক্সিজেন গ্যাসের বিক্রিয়া ঘটিয়েই বাস চালানোর জন্য প্রয়োজনীয় বিদ্যুৎশক্তি তৈরি করবে এই বাসে থাকা জ্বালানি সেল- ইসরোর পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

ইসরো জানিয়েছে, এই বাস চলার সময় পরিবেশে বেরিয়ে আসবে শুধু জল আর তাপশক্তি। যার ফলে পরিবেশ ক্ষতিকারক কোন গ্যাস নির্গত হবে না। রক্ষিত হবে পরিবেশের ভারসাম্য। বাতাসে কার্বন ডাই-অক্সাইডের মতো বিষাক্ত গ্রিনহাউস গ্যাসের নির্গমন কমানোর জন্যই টাটার হাত ধরে বাজারে এই অভিনব বাস আনতে চলেছে ইসরো।