Press "Enter" to skip to content

ভারতকে রোখার জন্য তালিবানকে জন্ম দিয়েছিল পাকিস্তান, মুখোশ খুলে দিলেন আফগান রাজদূত


নয়া দিল্লিঃ জঙ্গিদের আঁতুড়ঘর হিসেবে কুখ্যাতি অর্জন করা পাকিস্তান নিজেদের যতই শান্তির দূত বলে দাবি করে আসুক না কেন, বিশ্বের সামনে তাঁদের মুখোশ বারবার খুলেছে। আর এবার আফগানিস্তানের প্রাক্তন রাজদূত মাহমুদ স্যাকল (Mahmoud Saikal) পাকিস্তানের মুখোশ খুলে দিয়ে তাঁদের তালিবানের জন্মদাতা বলে দাবি করেছেন।

প্রাক্তন পাকিস্তানি রাষ্ট্রপতি ের প্রসঙ্গ টেনে এনে প্রাক্তন আফগান রাজদূত বলেছেন, ভারতকে রোখার জন্যই পাকিস্তান তালিবানের জন্ম দিয়েছিল। মাহমুদ স্যাকল আফগানিস্তানের প্রাক্তন উপ বিদেশ মন্ত্রী তথা সংযুক্ত রাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় প্রাক্তন রাজদূত হিসেবে কাজ করেছেন।

মাহমুদ স্যাকল শনিবার টুইট করে বলেছেন, পারভেজ মুশারফ অনুযায়ী পাকিস্তান ভারতকে রোখার জন্যই তালিবানের জন্ম দিয়েছিল। ইমরান খানের মতে তালিবান পরাধীনতার শিকল ছিঁড়েছে, আর পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এবং এনএসএ মৈইদ ইউসুফ বিশ্বের সামনে তালিনানের ওকালতি করতে ব্যস্ত।

https://platform.twitter.com/widgets.js

স্যাকল ম্যাট বাল্ডম্যান কেয়ার সেন্টার ফর পলিসি কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট, হাভার্ড বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে তৈরি করার পেপারের কথা উল্লেখ করেন। সেখানে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আর তালিবানের সম্পর্ককে ‘দ্য ম্যান ইন দ্য স্কাই” শিরোনাম দেওয়া হয়েছে।

স্যাকল এও লেখেন যে, আফগানিস্তানের পক্ষ থেকে শুধুমাত্র চাপযুক্ত নীতি এবং শর্তাধীন সম্পর্ক ইতিবাচক আনতে পারে এবং শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনতে পারে। উনি লেখেন, আমেরিকার একটি রিপোর্ট অনুযায়ী, আইএসআইএস-কে, তালিবান আর আলকায়দার মধ্যে গভীর সম্পর্ক রয়েছে।