Press "Enter" to skip to content

ভারতকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে বিশেষ বার্তা বাইডের, Ind-US সম্পর্ক আরও মজবুত করার ইঙ্গিত


নয়া দিল্লিঃ  আজ স্বাধীনতার ৭৫ তম বর্ষ পালন করছে। আর এই অবসরে আমেরিকান রাষ্ট্রপতি জো বাইডেন ভারতকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘নয়াদিল্লি এবং ওয়াশিংটনকে বিশ্বকে দেখাতে হবে যে দুটি মহান এবং বৈচিত্র্যময় গণতন্ত্র সব জায়গায় মানুষের জন্য কাজ করতে পারে।” একটি বয়ানে জো বাইডেন বলেন, ‘আজ ভারতে, সংযুক্ত রাজ্য আমেরিকায় আর বিশ্বের বিভিন্ন দেশে উৎসব পালন করা মানুষদের জন্য খুশির আর সুরক্ষিত ভারতীয় স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই।”

https://platform.twitter.com/widgets.js

মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বলেছেন, ‘মহাত্মা গান্ধীর বার্তা দ্বারা পরিচালিত ভারত স্বাধীনতার দিকে তার দীর্ঘ যাত্রা অর্জন করেছে। কয়েক দশক ধরে, ৪০ লক্ষেরও বেশি ভারতীয়-আমেরিকানদের একটি প্রাণবন্ত সম্প্রদায় সহ আমাদের জনগণের মধ্যে সম্পর্ক আমাদের অংশীদারিত্বকে শক্তিশালী করেছে।” তিনি জানিয়েছেন, ভারত আর আমেরিকার মধ্যে অংশীদারিত্ব আগের থেকেও অনেক মজবুত হয়েছে।

অন্যদিকে, অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, ‘আমি সরকার আর আমেরিকার মানুষদের তরফ থেকে ৭৫ তম ভারতীয় স্বাধীনতা দিবসে ভারতবাসীকে শুভেচ্ছা জানাচ্ছি। আমেরিকার আর ভারতের মধ্যে সম্পর্কের শুরু সাত দশক আগে হয়েছিল। আর এখন সেই সম্পর্ক একটি গুরুত্বপূর্ণ অংশীদারিত্বে বদলে গিয়েছে।”

উল্লেখ্য, ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস পালন সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রেও হচ্ছে। আমেরিকার প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে সবথেকে বড় ভারতীয় পতাকা তোলা হয়েছে। ৬০ বর্গফুটের একটি জাতীয় পতাকা ২৫ ফুট উঁচু একটি স্তম্ভে তোলা হয়েছে।