Press "Enter" to skip to content

ভারতবাসীর ইচ্ছে হবে পূরণ, টাটার হাতেই যাচ্ছে Air India, সরকারি ঘোষণা সময়ের অপেক্ষা মাত্র

[ad_1]

নয়া দিল্লিঃ সরকারি বিমান কোম্পানি Air India-কে কিনতে চলেছে Tata। সংবাদসংস্থা ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, Air India-র প্যানেল টাটা গ্রুপকে (Tata Group) নির্বাচিত করেছে। এয়ার ইন্ডিয়া কেনার জন্য টাটা গ্রুপ আর স্পাইসজেটের (SpiceJet) অজয় সিং দাম হাঁকিয়েছিল। রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই সরকার এয়ার ইন্ডিয়ার নতুন মালিকের নাম ঘোষণা করতে পারে।

আপনাদের বলে দিই, জামেশদজি টাটা ১৯৩২ সালে টাটা এয়ারলাইন্সের স্থাপনা করেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-র সময় বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। এরপর যখন বিমান পরিষেবা বহাল হয়, তখন ২৯ জুলাই ১৯৪৬ সালে টাটা এয়ারলাইন্সের নাম বদলে এয়ার ইন্ডিয়া লিমিটেড রাখা হয়। ভারতের স্বাধীনতা পর ১৯৪৭ সালে এয়ার ইন্ডিয়ার ৪৯ শতাংশ অংশীদার হয় ভারত সরকার। আর ১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া এয়ার্লাইন্স সম্পূর্ণ ভাবে ভারত সরকারের অধীনে চলে যায়।

যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে এই বছর শেষের আগেই টাটার হাতে তৃতীয় এয়ারলাইনের চাবি চলে আসবে। বর্তমানে টাটার কাছে এয়ার এশিয়া (Air Asia), আর ভিস্তারার (Vistara) দায়িত্ব রয়েছে।

ভিস্তারা এয়ারলাইন টাটা সন্স প্রাইভেট লিমিটেড আর সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেডের জয়েন্ট ভেঞ্চার। টাটার এতে ৫১ শতাংশ অংশীদারি রয়েছে আর সিঙ্গাপুর এয়ারলাইন্সের কাছে ৪৯ শতাংশ। কোম্পানি টাটা এসআইএ এয়ারলাইন্স লিমিটেড নামে রেজিস্টার রয়েছে।

২০১৩ সালে মালয়েশিয়ার এয়ারলাইন্স কোম্পানি বেরহাদ আর টাটা সন্স মিলে এয়ার এশিয়ার শুরু করেছিল। এই কোম্পানিতেও টাটার ৫১ শতাংশ শেয়ার ছিল আর বেরহাদের কাছে ৪৯ শতাংশ। যদিও, এরপর বেরহাদ নিজেদের ৩২.৬৭ শতাংশ শেয়ার টাটার কাছে বিক্রি করে দিয়েছিল। এরপর টাটার শেয়ার বেড়ে দাঁড়ায় ৮৩.৬৭ শতাংশ।

[ad_2]