Press "Enter" to skip to content

ভারতবাসীর জন্য আরও একটি খুশির খবর, বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

[ad_1]

নয়া দিল্লিঃ প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (PMGKY) অনুযায়ী বিনামূল্যে রেশন বিলি করার সময়সীমা আরও বাড়ানোর ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী কার্যালয়ের (PMO) তরফ থেকে শনিবার এই কথা জানানো হয়েছে। PMO-র তরফ থেকে জারি বয়ানে প্রধানমন্ত্রী বলেন, ‘এই করোনার মধ্যে আমরা সততার সঙ্গে গরিব মানুষেরা যেন না খেয়ে না থাকে সেই প্রয়াস করে গিয়েছি। আর এই কারণেই এখন গরিব কল্যাণ অন্ন যোজনা অনুযায়ী বিতরণ করা রেশনের সময়সীমা হোলি পর্যন্ত বাড়ানো হল।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ২৪ নভেম্বর হওয়া ক্যাবিনেট বৈঠকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার সময়সীমা ২০২২ এর মার্চ মাস পর্যন্ত বাড়ানোর জন্য মঞ্জুরি দেওয়া হয়েছিল। সেই মতেই আগামী বছরের মার্চ মাস পর্যন্ত দেশবাসী বিনামূল্যে রেশন পাবে।

PMGKY অনুযায়ী, ৮০ কোটির থেকে বেশি মানুষ প্রতিমাসে ৫ কেজি বিনামূল্যে গম, চালের সঙ্গে সঙ্গে ১ কেজি বিনামূল্যে ডাল, ছোলা পেয়ে থাকেন। PMGKY-র অধীনে সরকার রাষ্ট্রীয় খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী ৮০ কোটি রেশন ধারককে বিনামূল্যে রেশন সরবরাহ করে। রেশন দোকানের মাধ্যমে দেশবাসীকে ভর্তুকি যুক্ত খাদ্যশস্যের অতিরিক্ত রেশন বিনামূল্যে দেওয়া হয়।

PMGKY-র ঘোষণা মার্চ ২০২০ সালের মাসে করোনার কারণে উৎপন্ন হওয়া সমস্যার সঙ্গে লড়াইয়ের জন্য করা হয়েছিল। প্রথমে এই যোজনা ২০২০-র এপ্রিল জুন মাস পর্যন্ত দেওয়ার ঘোষণা করা হয়েছিল। এরপর সরকার ধীরে ধীরে এই যোজনার সময়সীমা বাড়িয়ে দেয়। এখন ২০২২-র মার্চ মাস পর্যন্ত এই যোজনার সময়সীমা বাড়ানো হয়েছে।

[ad_2]