Press "Enter" to skip to content

ভারতীয় সেনার ভয়ে কাঁপছে তালিবান, আফগানিস্তানে সৈন্য মোতায়েন নিয়ে দিল বড় হুঁশিয়ারি

নয়া দিল্লীঃদ্রুত গতিতে ের একের পর এক এলাকা দখল করে নিচ্ছে । আর এরই মধ্যে কট্টরপন্থী জঙ্গি সংগঠন ভারতকে হুমকি দিয়ে বলেছে যে, যদি আফগানিস্তানে সেনা পাঠায়, তাহলে ভালো হবে না। জঙ্গি সংগঠনের মুখপাত্র পরিস্কার জানিয়েছে যে, আফগানিস্তানে সেনা মোতায়েন থেকে দূরে থাকা উচিৎ ভারতের। উল্লেখ্য, আমেরিকা, ব্রিটেন, রাশিয়া সমেত অনেক দেশ আফগানিস্তানের পরস্থিতি নিয়ে লাগাতার চর্চা করছে। এছাড়াও ভারতও তাঁদের নাগরিকদের শীঘ্রই আফগানিস্তান থেকে ফিরে আসার পরামর্শ দিয়েছে।

তালিবানের মুখপাত্র জানিয়েছে যে, ভারত যদি আফগানিস্তানে সেনা মোতায়েন করতে চায়, তাহলে সেটা তাঁদের জন্য ভালো হবে না। জঙ্গি মুখপাত্রের মন্তব্যে এটুকু স্পষ্ট যে, তাঁরা আফগানিস্তানে মোতায়েন নিয়ে আতঙ্কে রয়েছে। উল্লেখ্য, তালিা আফগানিস্তানের প্রায় অংশই দখল করে নিয়েছে। আর খুব শীঘ্রই রাজধানী কাবুলে দখল জমানোর দাবি করেছে তাঁরা।

সংবাদসংস্থা -র সঙ্গে কথা বলার সময় তালিবানের মুখপাত্র সুহেল শাহিন বলেছেন, ‘সৈন্য ভূমিকা বলতে কী বোঝেন? যদি তাঁরা আফগানিস্তানে সৈন্য পাঠানোর চেষ্টা করে, তাহলে আমার মনে হয় না যে এটা তাঁদের জন্য ভালো হবে। ওঁরা আফগানিস্তানে অন্য দেশের সেনা মোতায়েনের অবস্থা দেখেছে, এটা ওদের কাছে আয়নার মতো।”

উল্লেখ্য, আফগানিস্তানে তালিবানের অকথ্য অত্যাচারের কাহিনী গোটা বিশ্বের সামনে উঠে এসেছে। সবাই চিন্তিত হলেও, তেমন কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না। আমেরিকা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর থেকেই তালিবানদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে কাবলিওয়ালাদের দেশ। কদিন আগেই আফগান ক্রিকেটার রাশিদ খান গোটা বিশ্বের কাছে কাতর আর্জি করা বলেছিলেন যে, এভাবে আমাদের মরার জন্য ফেলে রেখে যাবেন না। আমাদের বাঁচান।