Press "Enter" to skip to content

ভারতের আপত্তিতে সুর বদল UNGA চীফের, কাশ্মীর নিয়ে পাকিস্তানকে করেছিলেন সমর্থন


নয়া কাশ্মীর (Kashmir) নিয়ে ের (Pakistan) ভাষা বলা রাষ্ট্রসঙ্ঘের মহাসভার ( ) অধ্যক্ষ ভলকান বোজকির (Volkan Bozkir) ভারতের কড়া বিরধিতার পর সাফাই পেশ করেছেন। UNGA-র চীফ বলেছেন, ওনার বয়ানের ভুল ব্যাখ্যা করা হয়েছে। ভারত UNGA চীফের বয়ানের বিরোধিতা করে বলেছে যে, ওনার কাশ্মীর নিয়ে বয়া বিভ্রান্তিকর আর কুসংস্কারযুক্ত। ভারতের বিরোধিতা পর রাষ্ট্রসঙ্ঘের ১৯৩ সদস্যের দেশের এই সংগঠনের প্রধানকে সাফাই দিতে হয়েছে।

UNGA-র চীফ উপ-মুখপাত্র দিলেন সাফাই 

UNGA-র চীফ উপ-মুখপাত্র অ্যামি কান্ট্রিল বলেন, এটা খুবই দুঃখজনক যে, ওনার বয়ানের আসল কারণ না খুঁজে অন্য দিক থেকে ব্যাখ্যা করা হচ্ছে। অ্যামি কান্ট্রিল আরও বলেন, ‘পাকিস্তানের সফরের সময় বোজকির বলেছিলেন যে, দক্ষিণ এশিয়ার দেশে শান্তি, স্থিরতা এবং সমৃদ্ধির জন্য পাকিস্তান আর ভারতের সম্পর্ক ভালো হওয়ার উপর টিকে আছে। জম্মু কাশ্মীর ইস্যুর সমাধান হলে পরস্থিতি স্বাভাবিক হবে।”

ভারতের বয়ানে আঘাত পেয়েছেন বোজকির 

অ্যামি কান্ট্রিল বলেন, সংযুক্ত সংবাদ সম্মেলনে উনগা চীফ ১৯৭২ সালে ভারত-পাকিস্তান শিমলা চুক্তির কথা বলেছিলেন। উনগা চীফ ভারতের বিদেশ মন্ত্রকের বয়ানে আঘাত পেয়েছেন, আর উনি দুঃখ প্রকাশ করে বলেছেন যে, ওনার মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। উল্লেখ্য, বোজকির গতমাসের শেষের দিকে বাংলাদেশ আর পাকিস্তান সফরে গিয়েছিলেন। ইসলামাবাদে শাহ মেহমুদ কুরেশির সঙ্গে সংযুক্ত সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন যে, জম্মু কাশ্মীর ইস্যু সংযুক্ত রাষ্ট্রে তোলা পাকিস্তানের দায়িত্বের মধ্যে পড়ে।

বিরোধিতা করেছিল ভারত 

বোজকিরের এই বয়ানের বিরোধিতা করেছে ভারত। ভারতীয় বিদেশ মন্ত্রক বলেছে, ওনার এই বয়ান অনস্বীকার্য আর ভারতের কেন্দ্রশাসিত প্রদেশ জম্মু কাশ্মীর নিয়ে ওনার মন্তব্য অবাঞ্ছনীয়। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি গত সপ্তাহে বলেছিলেন, সংযুক্ত রাষ্ট্রের মহাসভার বর্তমান প্রধান বিভ্রান্তমূলক বয়ান দিয়ে তিনি নিজের পদের ্মান করেছেন।

কী বলেছিলেন উনগা চীফ? 

কাশ্মীর মামলাটি প্যালেস্তাইন বিবাদের সঙ্গে তুলনা করে বোজকির বলেছিলেন, কাশ্মীর বিবাদের সমাধানের জন্য বড়সড় রাজনৈতিক ইচ্ছাশক্তির অভাব আছে। তিনি বলেছিলেন, ‘আমার হিসেবে পাকিস্তানের কর্তব্য যে, তাঁরা রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে আরও মজবুতির সঙ্গে কাশ্মীর ইস্যু তুলে ধরুক। আমার হিসেবে কাশ্মীর আর প্যালেস্তাইন ইস্যু একই সময়ের।” তিনি আরও বলেছিলেন, আমি সর্বদা সমস্ত পক্ষকে জম্মু কাশ্মীরে যথাযথ পরিস্থিতি বহাল করার জন্য আবেদন জানিয়ে এসেছি।