Press "Enter" to skip to content

ভারতের উন্নয়নে বুক ফেটে গেল ইমরান খানের, বাধ্য হলেন ধ্রুব সত্য স্বীকার করতে


নয়া দিল্লিঃ ের (Pakistan) উজিরে আজম ইমরান খান (Imran Khan) ২৩ ডিসেম্বর লাহোরের (Lahore) সফরে গিয়েছিলেন। সেখানে তিনি স্পেশাল জোন লাহোর টেকনোপলিসের উদ্বোধন করেন। সেখানে তিনি নিজের ভাষণে ভারতের (India) উন্নয়নের উদাহরণও দেন। ইমরান খান বলেন, আমরা টেক ইন্ডাস্ট্রিতে আরও গতিতে এগিয়ে যেতে পারতাম, কিন্তু ভারতের থেকে পিছিয়ে রয়েছি।

ইমরান খান বলেন, ‘টেকনোলজির দিক থেকে পাকিস্তান অনেক পিছিয়ে রয়েছে। আমাদের প্রতিবেশী দেশ ভারত প্রায় ১৫-২০ বছর আগে এই সেক্টরে পা রাখে আর আজকের সময়ে তাঁরা ১৫০ বিলিয়ন ডলারের করছে। ভারত যখন ১৯৯০-র দশকে প্রথম অর্থনীতি চালু করে, তখন বিদেশে থাকা ভারতীয়রা বিনিয়োগ করা শুরু করে দেয়। এটা দেখেই বিশ্বের বড়বড় কোম্পানিগুলো ভারতে যায়। আমাদের ভাগ্য খারাপ যে, আমরা আমাদের দেশে টেকনোলজি নিয়ে কখনও তেমন কিছু ভাবিনি আর করিনি, আর এই কারণে যেই দেশগুলো রপ্তানিতে আমাদের পিছনে ছিল, এখন তাঁরাই আমাদের থেকে এগিয়ে গিয়েছে।”

ইমরান খান বলেন, টেক সেক্টরে উন্নতির জন্য পাকিস্তানে অনুকুল পরিস্থিতি রয়েছে। আমাদের যুব জনসংখ্যা অনেক বেশি। আমরা দ্রুত গতিতে উন্নয়ন করতে পারতাম। আমরা চাকরিও দিতে পারতাম। আমাদের এখন রপ্তানিতে জোর দিতে হবে। যারা রপ্তানিতে আমাদের পিছনে ছিল, তাঁরা এখন আমাদের থেকে এগিয়ে গিয়েছে।

ইমরান খান বলেন, করোনার মহামারীর কারণে অনেক কোম্পানি ক্ষতির সম্মুখীন, এই সময় টেক কোম্পানি গুলোর রেভিনিউ বেড়ে গিয়েছে। আর এই কারণেই বিশ্ব টেকনোলজির দিক থেকে অনেক এগিয়ে গিয়েছে।