Press "Enter" to skip to content

ভারতের এই আটটি বিশেষ শক্তি, যার সামনে শত্রুরা নতজানু হয় এক নিমিষেই

[ad_1]

নয়া দিল্লিঃ ভারতীয় সশস্ত্র বাহিনী বিশ্বের অন্যতম সেরা এবং শক্তিশালী সেনাবাহিনী। আপনি জানেন যে দেশে তিনটি সেনাবাহিনী রয়েছে যেমন বিমানবাহিনী, সেনাবাহিনী এবং নৌবাহিনী। তবে এগুলি ছাড়াও দেশে কিছু বিশেষ কমান্ডো বাহিনী রয়েছে, যারা জনগণকে রক্ষা করতে তাদের জীবন উৎসর্গ করে দেয়। এই বিশেষ কমান্ডো বাহিনী জরুরী পরিস্থিতিতে কাজ করা এবং সাহায্য করতে সবসময় প্রস্তুত থাকে। আজ আমরা দেশের সবচেয়ে মারাত্মক, মেধাবী এবং বুদ্ধিমান কমান্ডো বাহিনীর কথা বলতে যাচ্ছি। এই বাহিনীর সামনে শত্রুরা এক নিমিষেই নতজানু হয়ে যায়। এই সমস্ত শক্তিই ভারতের গর্ব ও গৌরব।

এই তালিকায় এক নম্বরে উঠে আসে কোবরা কমান্ডোর নাম। COBRA-র পুরো নাম কমান্ডো ব্যাটালিয়ন ফর রেজলুট অ্যাকশন। বলে দিই যে, এটি CRPF-র একটি বিশেষ ইউনিট। কোবরা কমান্ডোরা গেরিলা যুদ্ধ এবং জঙ্গলের বিপজ্জনক পরিবেশে বেঁচে থাকার জন্য পরিচিত। এরা নকশালদের মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকে। শুধু তাই নয়, কোবরা কমান্ডোদের কাছ থেকে প্রশিক্ষণ নিতে আসে বিভিন্ন দেশের সেনা কর্মীরা।

ফোর্স ওয়ান কমান্ডোরা মহারাষ্ট্র সরকারের হয়ে কাজ করে। ২০১০ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর এই বাহিনী গঠন করা হয়। ফোর্স ওয়ান কমান্ডোরা শুধুমাত্র দেশকে প্রতিটি হুমকি থেকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ নয়, তারা অনেক রাজনীতিবিদ এবং সেলিব্রিটিদের সুরক্ষার দায়িত্বও পালন করে।

আধাসামরিক বাহিনী একটি বিশেষ বাহিনী যা ১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধের সময় গঠিত হয়েছিল। স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স বিশেষ পুনরুদ্ধার অভিযান, সরাসরি অ্যাকশন, বন্ধক উদ্ধার, সন্ত্রাসবিরোধী অভিযান, অপ্রচলিত যুদ্ধ এবং গোপন অভিযানে পারদর্শী এরা। এটি RAW এর সাথে সমন্বয় করে তাঁদের কার্যক্রম পরিচালনা করে।

ভারতীয় বিমান বাহিনী গরুড় কমান্ডোদের কঠোর প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করে। গরুড় জওয়ানদের কাছে জলে, বাতাসে এবং রাতে শত্রুদের মারার অনন্য ক্ষমতা রয়েছে। ভারতীয় বায়ুসেনার কোনো ঘাঁটিতে সন্ত্রাসী হামলা হলে এই দলটি সঙ্গে সঙ্গে অ্যাকশন নেয়।

ন্যাশনাল সিকিউরিটি গার্ড অর্থাৎ NSG। ১৯৬৮ সালে NSG গঠিত হয়েছিল। এনএসজি-তে পুলিশ এবং আধাসামরিক এই তিন বাহিনীর সেরা সৈনিকদের জায়গা দেওয়া হয়।

আপনি নিশ্চয়ই প্রধানমন্ত্রীর চারপাশে SPG স্পেশাল প্রোটেকশন গ্রুপের সৈন্যদের দেখেছেন। এসপিজি কর্মীরা খুব চটপটে এবং বুদ্ধিমান। প্রধানমন্ত্রীর নিরাপত্তা SPG-র কমান্ডোদের হাতে থাকে। প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যার পর SPG গঠিত হয়। এছাড়াও রয়েছে MARCOS। এরা ভারতীয় নৌবাহিনীর সবচেয়ে মারাত্মক বিশেষ বাহিনী। মার্কোস ভারতীয় নৌবাহিনীর বিশেষ কমান্ডো। যাদের জলে, স্থলে ও আকাশে যুদ্ধ করার বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

প্যারা কমান্ডো ভারতীয় সেনাবাহিনীর অন্যতম সেরা বিশেষ বাহিনী। এখানে শুধুমাত্র শারীরিকভাবে সুস্থ, মানসিকভাবে শক্তিশালী, বুদ্ধিমান এবং দেশের জন্য সবকিছু করার মানসিকতার প্রার্থীদের নির্বাচন করা হয়। এই বাহিনী ১৯৭১ ও ১৯৯৯ সালে পাকিস্তানের সাথে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এই বাহিনী ১৯৮৪ সালের অপারেশন ব্লু স্টার অপারেশনও পরিচালনা করেছিলেন।

[ad_2]