Press "Enter" to skip to content

ভারতের জন্য ভালো খবর! ৭২ ঘন্টায় খতম ৭০০ জঙ্গি, হতাশ পাকিস্তান-চীন


আফগানিস্তানে সম্প্রতি যে সকল ঘটনাক্রম ঘটছে তা ভারতীয় হালকা ভাবে নিলেও, আসলে ভারতীয়দের জন্য এই সমস্ত ঘটনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মূল কারণ তালিবানের প্রত্যক্ষ ফান্ডিং করে পাকিস্তান আর পাকিস্তান এই ফান্ডিং নেয় চীনের থেকে। আফগানিস্তানকে সম্পূর্ণভাবে তালিবানিদের দখলে করিয়ে ভারতকে ঘিরে রাখার মহা পরিকল্পনার বানিয়ে রেখেছে চীন।

তবে এখন ওই পরিকল্পনার উপর পুরো জল ঢালা যেতে দেখা যাচ্ছে। আসলে বিগত ৭২ ঘন্টায় আফগানিস্তান সেনা এমন কাজ করে দেখিয়েছে যা দশকের পর দশক ধরে আমেরিকার ফোর্স বা নটো ফোর্স করে দেখাতে পারেনি। আসলে বিগত ৭২ ঘন্টায় আফগান সেনা তালিবানের ৭০০ জঙ্গিকে খতম করেছে। এতে রীতিমতো হতাশ হয়েছে পাকিস্তান ও চীন। আর এই গুরুত্বপূর্ণ উপলব্ধিতে ভারতের বড়ো যোগদান আছে বলে মনে করা হচ্ছে। যদিও কিভাবে ভারত আফগান সেনাকে সাপোর্ট দিচ্ছে তা সার্বজনীন নয়।

আফগানিস্তান দখলের জন্য তালিবান যে যুদ্ধ শুরু করেছিল তা এখন পুরোপুরি আফগান সেনার হাতের মুঠোয় চলে এসেছে বলে মনে করা হচ্ছে। যা ভারতের জন্য বেশ ভালো খবর বলে মনে করা হচ্ছে। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়, আফগানিস্তানের যেখানে তালিবানের মূল ঘাঁটি ছিল সেখানে ঢুকে আফগান সেনা স্ট্রাইক করেছে।

আফগানিস্তানের সুরক্ষা মন্ত্রণালয় অফিসিয়াল হ্যান্ডেল থেকে প্রমান সহ ছবি পোস্ট করেছে।
এখন যে পরিস্থিতি উৎপন্ন হয়েছে তাতে ভারতের আরো বড়ো ভূমিকা আসতে চলেছে। বিশেষজ্ঞরা বলেছেন, এবার পাকিস্তান নিজের সেনা তালিবানের সাহায্যের জন্য ছদ্দবেশে আফগানিস্তানে প্রবেশ করাতে পারে।

https://platform.twitter.com/widgets.js

 

আর এখানে খেলা দেখতে হবে ভারতকে। যেভাবেই হোক পাকিস্তানের প্ল্যান ভেস্তে দেয়ার5 দায়িত্ব ভারতকে নিতে হবে। পাকিস্তানের সীমায় বেশি সংখ্যায় সৈনিক নিযুক্ত করে পাকিস্তানে চাপে রাখার চেষ্টা করতে বলে বলে দাবি বিশেষজ্ঞ।