Press "Enter" to skip to content

ভারতের সাথে চাবাহার প্রকল্পের চুক্তি বাতিল করেনি ইরান, এক শ্রেণীর মিডিয়া ছড়াচ্ছে ভুয়ো খবর!


নয়া দিল্লীঃ  (Iran) রেলওয়ে প্রকল্প (Chabahar Rail Project) থেকে ভারতের () চুক্তি রদের দাবিকে খারিজ করেছে। একটি ভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্টে ভারতকে এই প্রকল্প থেকে বাদ দেওয়ার দাবিকে ইরান ভুয়ো খবর বলে জানিয়েছে। ইরানের বন্দর আর সামুদ্রিক সংগঠনের ডেপুটি ফারহাদ মোন্তাসির বুধবার আল জাজিরার সাথে কথা বলার সময় জানান, ‘এই খবর সম্পূর্ণ মিথ্যে। কারণ ভারতের সাথে চাবাহার রেল প্রকল্প নিয়ে কোন চুক্তি হয়নি।”

ইরানি মাধ্যম অনুযায়ী, ফারহাদ বলেছেন যে, ‘ইরানের সাথে ভারতের চাবাহার বিনিয়োগ নিয়ে শুধু দুটি চুক্তি হয়েছে। প্রথম চুক্তি হল, বন্দরে ম্যাশিনারি উপকরণ নিয়ে, আর দ্বিতীয় চুক্তি হল ভারতের ১৫০ বিলিয়ন ডলারের বিনিয়োগ।” ফারহাদ বলেন, তরফ থেকে জারি নিষেধাজ্ঞা নিয়ে চাবারাহে ইরান আর ভারতের দ্বিপাক্ষিক চুক্তির কোন যোগ নেই। আপনাদের জানিয়ে দিই, ২০১৮ সালে আমেরিকা ২০১২ এর ইরানের স্বাধীনতা ও পাল্টা প্রচার আইন অনুযায়ী, চাবাহার বন্দরে প্রকল্পকে ছাড় দেওয়ার জন্য রাজি হয়েছিল।

https://platform.twitter.com/widgets.js

ইরানের হাসান রুহানি বন্দর প্রকল্পকে ইরানের আর্থিক ভবিষ্যতের নির্মাণের জন্য গুরুত্বপূর্ণ বলেছিলেন। ভারতের সার্বজনীন কোম্পানি ইরকন ইন্টারন্যশানাল এই প্রকল্পের জন্য পরিষেবা আর ফান্ড দেওয়ার কথা জানিয়েছিলেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী, কোম্পানি এই প্রকল্পে প্রায় ১.৬ বিলিয়ন ডলারের বিনিয়োগ করবে।