Press "Enter" to skip to content

ভারতের সাথে বাণিজ্যিক চুক্তি বন্ধ করেছে তালিবান! এবার ভারতের GDP কমবে বলে দাবি বুদ্ধিজীবীদের


ক্ষমতা দখল করে, নয় নিয়ম জারি করতে শুরু করেছে তালিবানরা। মিত্র দেশ ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা করেছে তালিবানরা। ভারতের সঙ্গে পণ্য আমদানি-রফতানিতে বন্ধের করেছে তালিবান জঙ্গীগোষ্ঠী।

২০ বছর আগে আফগানিস্তান থেকে তালিবান শাসন মুছে যাওয়ার পর, ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠেছিল কাবুলিওয়ালার দেশের সঙ্গে। তখন থেকেই শুরু হয়েছিল আমদানি রপ্তানি। ওষুধপত্র, চিনি, জামাকাপড়, চা-কফি, মশলা ইত্যাদি আফগানিস্তানে রপ্তানি শুরু হয়, সঙ্গে শুকনো ফল‌ও আমদানি করত ভারত। এছাড়াও, বিগত ২০ বছর ধরে আফগানিস্তানে নানাবিধ প্রকল্পে ভারত প্রচুর পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে ভারত।

পুনরায় আফগানিস্তানে ক্ষমতায় ফিরে ভারতের সঙ্গে সবরকম ব্যবসা-বাণিজ্য বন্ধ করে দিয়েছে তালিবান জঙ্গিরা। ভারতের সঙ্গে কোনোরকম আমদানি রপ্তানি করতে পারবে না বলে জানিয়েছে তালিবানরা। লক্ষণীয়, ভারতের সাথে বাণিজ্যিক চুক্তি বন্ধ করতেই উল্লসিত হয়ে পড়েছে বামপন্থী বুদ্ধিজীবীরা। তালিবানের এই পদক্ষেপের দরুন ভারতের GDP কমতে শুরু করবে বলেও দাবি করেছে স্বঘোষিত বুদ্ধিজীবীরা।

https://platform.twitter.com/widgets.js

 

এবিষয়ে ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও)-এর ডিরেক্টর জেনারেল অজয় সহাই জানিয়েছেন, তালিবানরা ের মধ্য দিয়ে পণ্য পরিবহন বন্ধ করে দিয়েছে। পাশাপাশি ট্রানজিট রুটেও পণ্য পরিবহণ বন্ধ থাকার কারণে আমদানির রাস্তা বন্ধ হয়ে গেছে। তবে কিছু কিছু রুটে এখনও নিষেধাজ্ঞা জারী হয়নি। সেজন্য ও উত্তর-দক্ষিণ ট্রান্সপোর্ট করিডর দিয়ে পণ্য পরিবহন এখনও চলছে।