Press "Enter" to skip to content

ভারতের ৬৩ শতাংশ জনগণের মতে নরেন্দ্র মোদীই সেরা, সমীক্ষা দেখে হতাশায় বিরোধী শিবির

[ad_1]

নয়া দিল্লিঃ কোভিডের দুটি ভয়ঙ্কর ঢেউ, প্রায় এক বছর চার মাস ধরে চলা কৃষকদের আন্দোলন, ক্রমাগত অর্থনীতি এবং চীনের সঙ্গে সংঘাতের মধ্যেও পাঁচটি বিধানসভা নির্বাচনের আগে বিজেপির জন্য একটি স্বস্তির সমীক্ষা বেরিয়ে এসেছে।

ইন্ডিয়া টুডে’স মুড অফ দ্য নেশন সমীক্ষা উঠে এসেছে যে, সমস্ত চ্যালেঞ্জ সত্ত্বেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের সবচেয়ে প্রিয় এবং চমৎকারী নেতা। তবে বিজেপি এবং প্রধানমন্ত্রী মোদীর সামনে কিছু চ্যালেঞ্জও রয়েছে যার সামনে জাতীয়তাবাদের ভাবমূর্তি, মোদির চমৎকারী চেহারা ফিকে হতে পারে।

ইন্ডিয়া টুডে-সিভোটার দ্বিবার্ষিক মুড অফ দ্য নেশন (MOTN) ২০২২ বলছে যে, ৫৮ শতাংশ মানুষ বিজেপি সরকারের কাজকর্মে খুশি৷ একই সময়ে, প্রায় ৬৩ শতাংশ মানুষ বিশ্বাস করেন যে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসাবে দুর্দান্ত কাজ করেছেন।

যা প্রতি ছয় মাসে হওয়া এই সমীক্ষা যখন ২০২১ সালের আগস্টে করা হয়েছিল, তখনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫৮ শতাংশ ভোট পেয়েছিলেন। অন্যদিকে, ২০২০ সালের আগস্টের সাথে তুলনা করলে, সেই সময় ৭৮ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজের প্রশংসা করেছিলেন।

MOTN সমীক্ষায় আরও একটি বিষয় বেরিয়ে এসেছে। রাম মন্দির এবং জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণের বিষয়টি জনসাধারণের মধ্যে আর বেশি গুরুত্ব পায় না। মাত্র ১৫.০৬ শতাংশ মানুষ রাম মন্দির নির্মাণ এবং ১২ শতাংশ জনতা কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণকে বিজেপির বড় জয় বলে মনে করেছেন।

উদ্বেগের বিষয় হল যে, ৬৪ শতাংশ জনতা বিশ্বাস করেন মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁদের অর্থনৈতিক অবস্থার কোনো পরিবর্তন হয়নি বা পরিস্থিতি খারাপ হয়েছে। এছাড়াও ৫১ শতাংশ লোক রয়েছে যারা বিশ্বাস করে যে আগামী ছয় মাসেও পরিস্থিতির উন্নতি হবে না। এই চ্যালেঞ্জগুলি আগামী বিধানসভা নির্বাচনের পাশাপাশি ২০২৪ সালে মোদী ৩.০-র জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে।

[ad_2]