Press "Enter" to skip to content

ভারতে তৈরি হচ্ছে বিশ্বের সবথেকে অত্যাধুনিক পদ্ধতিতে র‍্যাপিড রেল, এক তৃতীয়াংশ সমেয়েই পূর্ণ করবে সফর

নয়া দিল্লীঃ দেশের রাজধানী দিল্লী থেকে উত্তর প্রদেশের মেরঠ পর্যন্ত চলা ের () র‍্যাপিড রেল () বিশ্বের সবথেকে আধুনিক পদ্ধতিতে তৈরি করা হবে। এই রেল লাইন দিল্লী থেকে গাজিয়াবাদ পর্যন্ত হয়ে মেরঠ পর্যন্ত যাবে। র‍্যাপিড রেলে দিল্লী থেকে মেরঠের সফর মাত্র একঘণ্টায় সম্পূর্ণ হয়ে যাবে। এই প্রোজেক্টকে ২০২৫ এর মধ্যে পূর্ণ করার লক্ষ্য রাখা হয়েছে। এরজন্য কেন্দ্র সরকার এশিয়ান ডেভলেপমেন্ট ব্যাঙ্ক থেকে ঋণ পাচ্ছে।

এই র‍্যাপিড রেল ট্রানজিট সিস্টেমের মতই সবরকম যাত্রীদের সুবিধার জন্য বানানো হচ্ছে। এই র‍্যাপিড রেলে বাচ্চা থেকে শুরু করে বয়স্ক এবং দিব্যাঙ্গদের জন্য সবরকম সুবিধা উপলব্ধ থাকবে। এই র‍্যাপিড রেল ট্র্যাকে ১৮০ কিমি প্রতি ঘণ্টার গতিতে চলতে সক্ষম হবে। আর এই রেলের জন্য কোচের নির্মাণ গুজরাটের সাবলিতে ‘মেক ইন ইন্ডিয়া” প্রোজেক্টের মাধ্যমে করা হচ্ছে। এই র‍্যাপিড রেলের জন্য মেরঠের শতাব্দী নগর থেকে কাজ শুরু হয়ে গিয়েছে। আরেকদিকে, এই র‍্যাপিড রেলের প্রথম ছবিও জারি করা হয়েছে।

দিল্লী-গাজিয়াবাদ-মেরঠ আরআরটিএস করিডোর দেশের তিনটি RRTS করিডোরের মধ্যে একটি। ৮২ কিমি দীর্ঘ দিল্লী-গাজিয়াবাদ-মেরঠ করিডোর ভারতে লাগু হওয়ার প্রথম RRTS করিডোর। এই করিডোর দিল্লী থেকে মেরঠের মধ্যে যাত্রার সময় প্রায় এক তৃতীয়াংশ করে দেবে। বর্তমানে সড়ক মার্গে দিল্লী থেকে মেরঠ যেতে ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগে।