Press "Enter" to skip to content

ভারতে বড়ো উপহার দিতে চলেছে জাপান! নতুন উচ্চতায় পৌঁছে যাবে ভারত ও জাপানের সম্পর্ক

[ad_1]

ভারত (India) ও জাপানের সম্পর্ক বহু প্রাচীন। প্রাচীন থেকে প্রাচীনতম সাহিত্য ঘাটলে ভারতের থেকে জাপানের সাংস্কৃতিক মেলবন্ধনের ইতিহাসের খোঁজ মেলে। বর্তমান সময়েও দুটি দেশ এর বন্ধুত্ব সম্পর্ক কিছু বছর ধরে এক অন্য মাত্রই গেছে। কিছু কিছু উত্থান পতন থাকলেও দুটি দেশ এর মধ্য একে অপরের প্রতি দায়বদ্ধতা এক অনন্য দৃষ্টি স্থাপন করেছে। যদি আমরা এই বছরের কথা বলি তাহলে ভারত ও জাপান এর জন্য 2022 সাল খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

ভারত এবং জাপান এই বছর 70 এর কূটনৈতিক সম্পর্ক পুর্ণ করতে চলেছে। তাই জাপান এর চলচিত্র নির্মাতারা ভারতের বন্ধুত্ব কে সন্মান জানিয়ে মুক্তি করতে চলেছে রামায়ণ এর উপর বিশেষ অ্যানিমে ছবি। খুবই বিস্ময়কর ভাবে ভারতকে এই উপহার দিতে চলেছে জাপান। জানিয়ে দি, জাপান এর এই রকম একটা সুন্দর পদক্ষেপকে ভারতীয়রা আনন্দের সাথে গ্রহণ করেছে।

জাপানের ফিল্ম নির্মাতারা 1992 সালের রামায়ণ এর অ্যানিমে ফ্লিম টি এক নতুন আকারে উপস্থাপনা করতে চলেছে। যেখানে ভগবান রাম এর জীবন ও প্রাচীন ভারত নিয়ে বর্ণনা করা হবে এটি নিজে নিজেতেই এক সুন্দর জিনিস। জাপান এর ফ্লিম ইন্ডাস্ট্রি এখন এতটাই পুরো বিশ্বে জনপ্রিয় যে প্রতি বছর আড়াই বিলিয়ন ডলারের বেশি আয় করে। এই জায়গায় যদি রামায়ণ এর অ্যানিমে ফ্লিম টি মুক্তি পায় তাহলে পুরো বিশ্বের কাছে হিন্দু ধর্মের ঐতিহ্য ও গৌরব এর কথা ফুটে উঠবে। একই সাথে প্রাচীন তথ্য আধুনিক ভাবে সহজে তরুণ প্রজন্মের কাছে পৌঁছে যাবে।

জাপান এর এই অনন্য উপহার বন্ধুত্বের এক নতুন স্লোগান পৌঁছে দেবে পুরো বিশ্বের কাছে। প্রাপ্ত খবর অনুযায়ী এই বছর জাপান এর প্রধানমন্ত্রী সহ অনেক মন্ত্রী ভারতে আসার সম্ভবনা আছে। কূটনৈতিক সম্পর্ক কে আরো জোরদার করতে জাপান এই পদক্ষেপ নিয়েছে। এটা ও শোনা যাচ্ছে যে ভারত জাপানের মধ্যে অনেক গুলো চুক্তি হবার ও সম্ভবনা আছে। কারণ বর্তমান সময়ে চীনের আগ্রাসন নীতিকে টক্কর দিতে দুটি দেশ এক এ ওপরের পাশে থাকা খুব এ প্রয়োজনীয় মনে করছে। বুলেট ট্রেন এর জন্য প্রযুক্তি হোক বা সফ্ট লোন দেওয়া বা আন্তর্জাতিক ফোরাম এ চীনের বিরূদ্ধে ভারত এর পাশে দাঁড়ানো হোক ভারত সবসময় বন্ধুর পাশে পেয়েছে জাপানকে। মনে করা হয়েছে এই 2022 সাল দুটি দেশ এর জন্য এক অভিনব দৃষ্টান্ত স্থাপন করতে চলেছে।

[ad_2]