Press "Enter" to skip to content

ভারতে ৭ হাজার কোটি টাকার বিনিয়োগের ঘোষণা করলেন বিশ্বের সবথেকে ধনি ব্যাক্তি জেফ বেজোস

বিশ্বের প্রধান ই-কমার্স কোম্পানি অ্যামাজন (Amazon) ভারতে ছোট এবং মাঝারি শিল্পকে ডিজিটাল বানাতে এক বিলিয়ন ডলার (সাত হাজার কোটি টাকা) বিনিয়োগ করার ঘোষণা করে দিলো। বিশ্বে সবথেকে ধনি আর অ্যামাজনের প্রধান জেফ বেজোস (Jeff Bezos) বুধবার একটি অনুষ্ঠানে অংশ নিয়ে এই ঘোষণা করেন। বেজোস বলেম কোম্পানি ২০২৫ পর্যন্ত ১০ বিলিয়ন ডলারের মেক ইন ইন্ডিয়ার উৎপাদিত দ্রব্য আমদানি করবে।

বেজোস এও বলেন যে, ২১ শতাব্দীরে ভারত – আমেরিকার বন্ধুত্ব সবথেকে গুরুত্বপূর্ণ হবে। বেজোস এই সপ্তাহ ভারতের সফরেই থাকবেন। আর এই এক সপ্তাহে তিনি শীর্ষ সরকারি আধিকারিক, শিল্পপতি এবং এসএমবি শিল্পপতিদের সাথে সাক্ষাৎ করবেন।

অ্যামাজনের সংস্থাপক জেফ বেজোসের কাছে ১১৬০০ কোটি ডলার (৮.২৩ লক্ষ কোটি টাকার) সম্পত্তি আছে। গত বছর মাইক্রোসফটের সংস্থাপক বিল গেটস অ্যামাজনের সংস্থাপক জেফ বেজোসকে সম্পত্তির দিক থেকে পিছনে ফেলে দিয়েছিলেন। কিন্তু অ্যামাজনের শেয়ারে দ্রুততা আসার ফলে উনি বিশ্বের সবথেকে ধনি ব্যাক্তি হয়ে যান।

জেফ বেজোস ১৯৯৪ সালে নিজের এই কোম্পানির স্থাপনা করেছিলেন। আর ১৯৯৫ সালে এই কোম্পানি শুরু করেছিলেন তিনি। বেজোস প্রথমে এই কোম্পানির নাম কেডেব্রা ডট কম রাখতে চাইছিলেন, কিন্তু ৩ মাস পর কোম্পানির নাম বদলে অ্যামাজন করে দেন তিনি।