Press "Enter" to skip to content

ভারতে NRC,CAA-র ভবিষ্যৎ কী, কবে হবে লাগু? লোকসভায় জানালো সরকার

নয়া দিল্লিঃ  (India) NRC লাগু হবে কী না? এই নিয়ে কেন্দ্র সরকার এখনো কোনও সিদ্ধান্ত নেয় নি। এই কথা কেন্দ্রের তরফ থেকে লোকসভায় লিখিত ভাবে জানানো হয়েছে। কেন্দ্রের তরফ থেকে লোকসভায় বলা হয়েছে যে, দেশজুড়ে রাষ্ট্রীয় নাগরিক রেজিস্টার (NRC) লাগু করা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এছাড়াও শীতকালীন অধিবেশনে স্বরাষ্ট্রমন্ত্রক নাগরিক সংশোধন আইন নিয়ে জিজ্ঞাসা করা একটি প্রশ্নের লিখিত জবাবে কেন্দ্র জানিয়েছে যে, CAA নিয়ে ১২ ডিসেম্বর ২০১৯-এ বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল আর ১০ জানুয়ারি ২০২০ সালে লাগু করা হয়েছিল। তবে এর নিয়মগুলি প্রণয়ন করতে সময় লাগবে এবং সেগুলি এখনও অবহিত করা হয়নি।

CAA, NRC লাগু করা নিয়ে অবিজেপি শাসিত রাজ্যগুলো প্রথম থেকেই বিরোধিতা করে আসছে। এমনকি এনডিএ-র সঙ্গী বিহারের নিতিশ সরকারও রাজ্যে CAA, NRC লাগু না করার তদারকি করেছে। এছাড়াও পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, , রাজস্থান সমেত অন্যান্য অবিজেপি শাসিত রাজ্যগুলোও CAA, NRC লাগু করবে না বলে জানিয়েছে।

নাগরিকতা সংশধোন আইন ২০১৯-এ বলা হয়েছিল যে , পাকিস্তান আর আফগানিস্তান থেকে ভারতে আসা অমুসলিমদের নাগরিকত্ব দেওয়া হবে। ওই দেশগুলোতে হিন্দু, বৌদ্ধ, , জৈন, পারসি আর খৃস্টান ধর্মের মানুষরা সংখ্যালঘু। আর এই কারণে তাঁরা সেখান থেকে নির্যাতিত হয়ে ভারতে এসে ৫ বছর বসবাস করলে তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে। এর আগে এটি ১১ বছর ছিল। এছাড়াও সরকার অবৈধ অনুপ্রবেশ রোখার জন্য NRC লাগু করার সিদ্ধান্ত নিয়েছিল।