Press "Enter" to skip to content

ভারত আমাদের শুধু বন্ধু নয়, বন্ধুর থেকে অনেক বেশি: লিখিতভাবে জানাল পুতিনের দেশ রাশিয়া


মহলে ভারত বিশ্বের সমস্ত শক্তিশালী দেশের সাথে সম্পর্ক মজবুত করেছে। বর্তমানে পরিস্থিতি এমন যে প্রতিটি দেশ নিজে থেকে ভারতের সাথে বন্ধুত্ব করার জন্য তৎপর থাকে। এর মূল কারণ ভারতের এটিটিউড, আসলে ভারত দেশের কূটনীতিবিদরা আগে যে ধরনের সাথে দেশকে বিশ্বের সামনে প্রস্তুত করতো সেই ধরন এখন সম্পূর্ণ পাল্টে গেছে। আগে ভারত দেশের কূটনীতিবিদরা ভারত দেশকে বিশ্বের সামনে সাধারণ একটা এশিয়ান দেশ হিসেবে প্রদর্শন করতো।

তবে বর্তমানে সরকারের সদিচ্ছার দরুন ভারত দেশ একটা শক্তিশালী নেতৃত্বকারী দেশ হিসেবে নিজেকে প্রদর্শিত করতে শুরু করেছে। তথা ভারত বিশ্বের অন্যান্য দেশগুলির দৃষ্টিভঙ্গিতে ভারতের ছবিকে সম্পূর্ণ পাল্টে দিয়েছে। করোনা সময়কালের প্রথমদিকে যখন পুরো বিশ্বে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছিল, তখন ভারত নিজের চিকিৎসক, ওষুধ দিয়ে সমস্ত বিশ্বের মন জয় করে নিয়েছিল। চীনের মতো চালবাজি দেশের ঋণের জাল থেকে মালদ্বীপের মতো ছোট দেশকে যেভাবে ভারত বাঁচিয়েছে তা সবার নজর কেড়েছে।

এমন অবস্থায় স্বাভাবিক যে কোনো সচেতন, দূরদর্শী, বুদ্ধিমান দেশ ভারতের সাথে সম্পর্ক খারাপ করতে চাইবে না। সম্প্রতি এক আর্টিকেল রাশিয়া ও ভারতকে নিয়ে বেশ ভাইরাল হয়েছিল। যেখানে দাবি করা হয়েছিল যে রাশিয়া ভারতের সত্যিকারের বন্ধু নয়। আর্টিকেলে বলার চেষ্টা করা হয়েছিল, রাশিয়া ভারতের সাথে সুসম্পর্ক বজায় রেখেছে শুধুমাত্র ফায়দা লুটতে।

https://platform.twitter.com/widgets.js

এখন রাশিয়া ওই আর্টিকেলের উপর আপত্তি জানিয়েছে। রাশিয়া লিখিতভাবে ওই আর্টিকেলের দাবিকে খারিজ করেছে। পুতিনের দেশ রাশিয়া বলেছে, ভারত শুধু রাশিয়ার বন্ধু নয়, বরং Soulmate, রাশিয়া স্পষ্ট শব্দে বলেছে যে তারা ভারতের আত্মার সাথী এবং এবিষয়ে কোনো সন্দেহ থাকা উচিত নয়। রাশিয়ার দূতাবাস টুইট করে লিখেছেন যে ভারত ও রাশিয়া সম্পর্ক বন্ধুত্বের থেকে অনেক উপরে উঠে গেছে। সেহেতু এমন আর্টিকেল যা ভারত ও রাশিয়ার সুসম্পর্ক নিয়ে সন্দেহ প্রকাশ করে তা ভুল।