Press "Enter" to skip to content

ভারত থেকে হাজার হাজার কিমি দূরে এই দেশে তৈরি হচ্ছে বিশাল মন্দির, খুশির হাওয়া হিন্দুদের মধ্যে


নয়া দিল্লিঃ সুদূর লন্েও (london) ছড়িয়ে পড়েছে জগন্নাথ দেবের মহিমা। তা এবার টেমসের পাড়েই তৈরি হতে চলেছে পুরীর () আদলে জগন্নাথদেবের মন্দির (Jagannath Temple)। এমনকি জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ তৈরির জন্য নিমগাছের কাঠও নিয়ে আসা হচ্ছে ওড়িশা থেকে।

ইতিমধ্যেই লন্ডনের সাউথহলে শ্রীরামমন্দিরে ( Mandir) প্রতিষ্ঠিত হয়েছেন জগন্নাথদেব। কিন্তু লন্ডনে থাকা প্রবাসী ীয়রা সেই দেবের দর্শন করতে পারলেও, পুরীর অনুভবকে ভীষণভাবে মিস করছিল। আর সেই কারণেই এবার টেমসের পাড়ে প্রতিষ্ঠিত হবেন তিন দেবদেবী, গড়ে উঠবে এক অন্য পুরী।

পুরী থেকে ৮ হাজার কিলোমিটারের বেশি দূরের লন্ডনে জগন্নাথ দেবের পুজো প্রসঙ্গে লন্ডনের জগন্নাথ সোসাইটির কোষাধ্যক্ষ ভক্তবত্‍সল পাণ্ডা জানিয়েছেন, ‘পুরীর আদলেই ২০ থেকে ৪০ একর জমির মধ্যে গড়ে তোলা হবে একটি বড় মন্দির। ইতিমধ্যেই সেই মন্দির নির্মানের জন্য তহবিল সংগ্রহের কাজ শুরু হয়ে গিয়েছে’। লন্ডনেই এবার গড়ে উঠবে ইউরোপের সবথেকে বড় জগন্নাথ মন্দির।

তিনি আরও জানান, ‘ধারণা করা হচ্ছে জগন্নাথ সোসাইটি ইউকে (Jagannath Society UK)র উদ্যোগে এই মন্দির ২০২৪-এর মধ্যেই তৈরি করা সম্ভব হবে। সাউথহলের শ্রীরামমন্দিরের পাশাপাশি এখানেই জগন্নাথ দেবের পুজো করা হবে। তুলসী বন, রথযাত্রা, মাসীর বাড়ি সবই থাকবে। ২০২২ সালেই জমি নিয়ে নেব আমরা’।

এই বিষয়ে ট্রাস্টি সদস্য শরদ কুমার ঝা জানিয়েছেন, ‘২০ থেকে ৪০ একর জমি নিয়ে মন্দিরের পাশাপাশি প্রচুর গাছও লাগানো হবে। পুরীর আদলেই ভগবতী বা অন্য মন্দির পৃথক পৃথক ভাবে তৈরি করা হবে। পাশাপাশি আলাদা আলাদা করেও মূর্তি প্রতিষ্ঠা করা হবে’।