Press "Enter" to skip to content

ভিডিওঃ হিন্দি ডিজে গান বাজিয়ে কৃষি বিলের বিরোধিতায় উদ্যাম নাচ তৃণমূলের


এভাবেও প্রতিবাদ করা যায়? ভাইরাল ভিডিও (Viral Video) দেখে মনে হচ্ছে উৎসব চলছে। হোলির দিনে এভাবেই রাস্তায় রাস্তায় মাইক বক্স বাজিয়ে উৎসব পালন করে সবাই। আর ঠিক এমনই দৃশ্য ধরা পড়ল তৃণমূলের (All India Trinamool Congress) প্রতিবাদ সভায়।  কেন্দ্র সরকারের লাগু করা কৃষি বিলের প্রতিবাদে তৃণমূল কর্মীদের উচ্ছ্বাসের বাঁধ ভাঙল। একদিকে করোনার কারণে এক যায়গায় বেশি মানুষ জড় না হওয়ার নির্দেশিকা জারি আছে গোটা দেশে।

আরেকদিকে, করোনার আতঙ্ক ভুলিয়ে শয়ে শয়ে মানুষ নিয়ে ডিজেতে চটুল হিন্দি গান চালিয়ে কৃষকদের সমর্থনে প্রতিবাদ করছে তৃণমূল। যদিও প্রতিবাদীদের দেখে কোনও দিক থেকেই কৃষক অথবা কৃষক পরিবারের মনে হয়নি। কেন্দ্র সরকারের কৃষি বিলের বিরোধিতায় গোটা দেশ তোলপাড় হয়েছে। এমনকি বিজেপির সবথেকে পুরনো শরিক শিরোমণি আকালি দল এই বিলের বিরোধিতায় NDA জোট ছেড়ে বেরিয়ে এসেছে। যদিও বিজেপি অথবা কেন্দ্র সরকারের তরফ থেকে এই বিল নিয়ে কোনও আক্ষেপ প্রকাশ করা হয়নি।

আরেকদিকে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের মাসিক রেডিও প্রোগ্রাম মন কি বাতে বলেছেন যে, এই কৃষি বিল কৃষকদের জন্য এক যুগান্তকারী পদক্ষেপ হতে চলেছে। এই বিলের ফলে দেশের প্রতিটি কৃষকই উপকৃত হবেন। কিন্তু, কেন্দ্র সরকার আর প্রধানমন্ত্রী যতই বলুক না কেন, বিরোধীরা এই বিল নিয়ে কোনও মতেই কেন্দ্রকে সমর্থন করছে না সেটা বলাই বাহুল্য।

https://platform.twitter.com/widgets.js

আরেকদিকে তৃণমূলের প্রতিবাদের এই ভিডিও ভাইরাল হওয়ার পর উঠছে নানান প্রশ্ন। তৃণমূল বিরোধীরা এখন শাসক দলকে কটাক্ষ করে বলছে যে, সত্যিই যদি এদের কৃষকদের প্রতি দরদ থাকত, তাহলে এরা এমন চটুল গানে উল্লাস করত না। জানিয়ে দিই, এই ভিডিওর সত্যতা যাচাই করা আমাদের পক্ষে সম্ভব হয়ে ওঠেনি।