Press "Enter" to skip to content

ভয়ে কাঁপবে শত্রুপক্ষ, এবার সেনার হাতে আসছে স্বদেশী অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল

নয়া দিল্লিঃ প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভরতার দিকে আরও একটি পা বাড়িয়ে কেন্দ্র সরকার ের আমেঠিতে পাঁচ লক্ষের বেশি AK-203 অ্যাসল্ট রাইফেল বানানোর মঞ্জুরি দিল। এই যোজনা অনুযায়ী, উত্তর প্রদেশের আমেঠি জেলার কোরবায় রাইফেল ফ্যাক্টরি গড়া হবে, আর সেখানে পাঁচ লক্ষের বেশি AK-203 অ্যাসল্ট রাইফেল বানানো হবে।

এই প্রকল্প () আর রাশিয়ার (Russia) যৌথ উদ্যোগে সম্পন্ন হবে। ইন্দো-রাশিয়ান রাইফেল প্রাইভেট লিমিটেড অনুযায়ী এই AK-203 অ্যাসল্ট রাইফেলগুলোকে তৈরি করা হবে।

7.62 X 39 MM ক্যালিবারের AK-203 অ্যাসল্ট রাইফেল তিন দশক ধরে বেশি সময় ধরে ভারতীয় সেনায় যুক্ত ইনসাস রাইফেলের জায়গা নেবে। প্রতিরক্ষা সূত্র অনুযায়ী, প্রথম ৭০ হাজার রাইফেলে রাশিয়ান যন্ত্রাংশ থাকবে। এরপর বাকি রাইফেলগুলো সম্পূর্ণ স্বদেশী প্রযুক্তি আর স্বদেশী যন্ত্রাংশ দিয়ে তৈরি হবে।

ভারতীয় সেনা জওয়ানদের অনুকূল হওয়ার জন্য AK-203 অ্যাসল্ট রাইফেলগুলোকে বিশেষ ভাবে ডিজাইন করা হচ্ছে। এই অত্যাধুনিক AK-203 অ্যাসল্ট রাইফেল ওজনে হালকা এবং ব্যবহারেও সহজ হবে। ৩০০ মিটার দূরে থাকা শত্রুকে নিকেশ করতে সক্ষম এই অত্যাধুনিক রাইফেল। ইনসাসের জায়গায় আসতে চলা এই রাইফেল জওয়ানদের শক্তি আরও বৃদ্ধি করবে।