Press "Enter" to skip to content

মধ্যরাতে রাজ্যপালের শপথ নেওয়া ঘিরে বঙ্গ রাজনীতিতে বাড়ছে জল্পনা


কলকাতাঃ রাজ্য-রাজ্যপাল দ্বন্দ্ব এখন পশ্চিমবঙ্গে এক চেনা ছবি। কখনও ভোট-পরবর্তী হিংসা, কখনও বা মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) অপশাসনের ইঙ্গিত দিয়ে বারবার সরব হয়েছেন তিনি। এমনকি ভোট-পরবর্তী হিংসায় বিধ্বস্ত বিভিন্ন এলাকা পরিদর্শন করেও মুখ্যমন্ত্রীকে কার্যত রাষ্ট্রপতি শাসনের হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকর (Jagdeep Dhankhar)। সম্প্রতি তার ভাষণ নিয়েও বিধানসভায় তৈরি হয়েছে বিতর্ক।

এরই মাঝে গতকাল রাতে হঠাৎ নিজের সাংবিধানিক শপথবাক্য ফের একবার টুইট করেন তিনি। অনেকের মতে এটা দ্বিতীয়বার শপথ গ্রহণের একটা প্রতীকী দৃশ্য। কিন্তু হঠাৎ কেন মাঝরাতে নিজের সাংবিধানিক শপথ বাক্যকে স্মরণ করলেন রাজ্যপাল জগদীপ ধনকর, তা নিয়েই উঠছে প্রশ্ন। তবে কি নিজের সাংবিধানিক কর্মকাণ্ড নিয়ে সঠিকভাবে খুশি হতে পারছেন না তিনি?

তার এই টুইটের পর কমেন্ট বক্সে নানান মন্তব্য করেছেন অনেকেই। কেউ কেউ লেখেন, “হঠাৎ দুঃস্বপ্ন থেকে জেগে উঠলেন নাকি?” কেউ কেউ আবার লেখেন, “মাঝরাতেও আপনার ঘুম হচ্ছে না।” কিন্তু এসব কমেন্ট নেহাত মজার ছলে করা হলেও রাজ্যের সাংবিধানিক প্রধান যখন আরও একবার তার শপথবাক্য মনে করিয়ে দেন তা কোন মজার বিষয় নয় নিশ্চই।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যে গণতন্ত্রের হনন হচ্ছে এ কথা আগেও বারবার উল্লেখ করেছেন রাজ্যপাল। আর তাই প্রশ্ন উঠছে, নিজের সাংবিধানিক পদমর্যাদার কথাই কি রাজ্য সরকারকে আরেকবার মনে করিয়ে দিলেন তিনি? মনে করিয়ে দিলেন, সাংবিধানিক শপথ অনুসারে তার কি কি কাজ করা উচিত রাজ্যের উন্নয়নে? রাজ্যপাল কি এমন কোন প্রচ্ছন্ন অর্থ তৈরি করতে চাইলেন যে কোনরকম চাপের কারণে সাংবিধানিক কাজ সঠিক ভাবে করতে পারছেন না তিনি? এমনি হাজারো প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠছে এই টুইটের পর। আগামী দিনে এই ঘটনা নতুন কি মোড় নেয় সেটাই এখন দেখার।