Press "Enter" to skip to content

মহরমে তাজিয়া, জুলুসে নিষেধাজ্ঞা জারি করল যোগী সরকার! কড়া বিধি নিষেধে চটল মৌলানা

লখনউঃ উত্তর প্রদেশের ী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকার মহরমের জন্য গাইডলাইন জারি করল। এই গাইডলাইন অনুযায়ী, ১৯ আগস্ট থেকে প্রশাসন সবরকম জুলুস বের করায় নিষেধাজ্ঞা জারি করেছে। করোনার কারণে উত্তর প্রদেশে মহরমের জুলুস বের করায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে মুকুল গোয়েল সমস্ত পুলিশ সুপারদের মৌলানাদের সঙ্গে বৈঠক করা, সমস্ত গুরুত্বপূর্ণ এলাকার চেকিং করা আর পরিস্থিতি নিয়ে সমীক্ষা করার নির্দেশ দিয়েছেন।

সরকারের গাইডলাইন অনুযায়ী, উত্তর প্রদেশে এবার মহরমে কোনও তাজিয়া বের হবে না, না কোন জুলুস বা মেলা হবে। দুই থেকে তিনজনই একসঙ্গে বেরিয়ে তাঁদের ধর্মীয় অনুষ্ঠান পালন করতে পারবে।

সরকারের এহেন বিধি নিষেধ জারি করার পর নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে। শিয়া মৌলানা কালবে সিবতেন নূরী এই বিধিনিষেধ বদলানোর দাবি করেছেন। নূরী বলেছেন, মহরম নিয়ে পুলিশ প্রশাসন দ্বারা জারি বিধি নিষেধে শিয়া সম্প্রদায়ের ধার্মিক ভাবাবেগে আঘাত করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে বকরি ঈদেও উত্তর প্রদেশে কড়া বিধি নিষেধ জারি ছিল। সার্বজনীন স্থলে দেওয়া নিষিদ্ধ থেকে শুরু করে , উট কুরবানি দেওয়াতেও নিষেধাজ্ঞা জারি হয়েছিল রাজ্যে। করোনার পরিস্থিতি নিয়ে কথা বললে, এই সময় উত্তর প্রদেশে দৈনিক আক্রান্তের সংখ্যা নিম্নমুখী। রাজ্যের ৭৫টি জেলা সম্পূর্ণ ভাবে করোনা মুক্ত হয়েছে। দৈনিক আক্রান্তের সংখ্যাও ১ হাজারের নীচে নেমেছে। তবে তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে কোনও ঝুঁকি নিতে চাইছে না সরকার।