Press "Enter" to skip to content

মহারাষ্ট্রে নকশাল সাফাই অভিযান C-60 কমান্ডোয়ের, এনকাউন্টারে নিকেশ ২৬ লাল সন্ত্রাসী

ঃ মহারাষ্ট্রের () গড়চিড়ৌলি (Gadchiroli) জেলায় পুলিশের সঙ্গে হওয়া ব্যাপক এনকাউন্টারে ২৬ নকশাল (Naxal) নিকেশ হয়েছে। এনকাউন্টারে যুক্ত থাকা এক অফিসার জানান, শনিবার সকাল সকাল শুরু হওয়া এই এনকাউন্টার দুপুর পর্যন্ত জারি ছিল। এই এনকাউন্টারে কোলগুট-দানত জঙ্গলে ২৬ জন নকশালকে নিকেশ করা হয়েছে।

গড়চিড়ৌলির এসপি অঙ্কিত গোয়েল জানিয়েছেন, জেলার গ্যারাপট্টি এলাকায় নকশাল গতিবিধির খবর মিলেছিল। এরপর মহারাষ্ট্র পুলিশের নকশাল দমন স্পেশ্যাল স্কোয়াড C-60 ইউনিট নিজেদের অভিযান শুরু করে। তল্লাশি অভিযানে নকশালদের জঙ্গলের মধ্যে ঘিরে ফেলা হয়। দীর্ঘক্ষণ চলা এই এনকাউন্টারে দুই পক্ষ থেকেই ব্যাপক গোলাগুলি হয়।

পুলিশের মতে, C-60 ইউনিটের ব্যাপক অ্যাকশনের পর নকশালরা ধীরে ধীরে সেখান থেকে পালাতে শুরু করে। এরপর সেখানে তল্লাশি অভিযান চালানো হয়। সেই তল্লাশি অভিযানেই ২৬ জন নকশালির দেহ পাওয়া যায় বলে খবর। এই এনকাউন্টারে তিন জন আহত হয়েছেন। সম্প্রতি নকশালিদের বিরুদ্ধে এটাই সবথেকে বড় অভিযান বলে মানা হচ্ছে। আর এই অভিযানে জওয়ানরা নিজেদের সুরক্ষিত রেখে নকশালিদের ব্যাপক ঝটকা দিয়েছে।

https://platform.twitter.com/widgets.js

বলে দিই, নকশাল দমনের জন্য অন্ধ্রপ্রদেশ পুলিশ গ্রে-হাউন্ড স্কোয়াড বানিয়েছে। এই ইউনিটের জওয়ানরা নকশালের বেশে জঙ্গলে থাকেন আর তথ্য হাসিল করে নকশালদের নিকেশ করেন। গ্রে-হাউন্ডের অনুকরণেই মহারাষ্ট্র পুলিশ C-60 ইউনিট তৈরি করেছে। এই ইউনিটে রাজ্য পুলিশের ৬০ জওয়ানকে যুক্ত করা হয়েছে। অস্ত্রে সুসজ্জিত এই জওয়ানরা নকশালিদের মতোই জঙ্গলে থেকে তাঁদের নিকেশ করে।