Press "Enter" to skip to content

মাত্র ১৫০০ টাকা বিনিয়োগে মিলবে ৩৫ লক্ষ টাকা রিটার্ন, বাম্পার সুযোগ দিচ্ছে পোস্ট অফিস

নয়া  বাজারে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের বিনিয়োগ স্কিম দেখা যায়। সেগুলোর রিটার্নগুলিও খুব আকর্ষণীয়ও হয়। তবে প্রত‍্যেক ক্ষেত্রেই একটা ঝুঁকি থেকে যায়। আবার, এমনও হয়, অনেক সময় কম রিটার্নের সঙ্গে নিরাপদ বিনিয়োগ স্কিম দেখাও যায়। তবে বর্তমান সময়ে পোস্ট অফিস (post office) গ্রাহকদের জন্য এমন এক বিনিয়োগ স্কিম নিয়ে এসেছে, যেখানে কম রিটার্নের সঙ্গে থাকছে নিরাপত্তাও।

ইন্ডিয়ান পোস্টের দেওয়া এই গ্রাম সুরক্ষা যোজনা এমনই একটি বিকল্প যেখানে গ্রাহক কম ঝুঁকি নিয়ে ভালো রিটার্ন পেতে পারেন। এই গ্রাম সুরক্ষা যোজনার অধীনে উকভোক্তা হয় ৮০ বছর বয়সে ওই অর্থ ফেরত পাবেন, কিংবা তার মৃত্যুর পর পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

এই বিমার ক্ষেত্রে প্রযোজ্য নিয়ম হল- ১৯ থেকে ৫৫ বছর বয়সী যে কোন নাগরিক এই বিমা করতে পারবেন। যেখানে ১০ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন গ্রাহক। প্রিমিয়াম পেমেন্টের ক্ষেত্রে মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিকভাবে দিতে পারবেন উপভোক্তা। তবে কোন কারণে নির্ধারিত প্রিমিয়ামের দিন পার হয়ে গেলে, গ্রাহককে ৩০ দিনের অতিরিক্ত সময় দেওয়া হবে।

তবে গ্রাহক চাইলে তিন বছর পর পলিসি তুলে নিতে পারেন। কিন্তু সেক্ষেত্রে কোন লাভের অংশ তিনি পাবেন না। আর এই লাভের অংশ দেওয়া হবে প্রতি ১ হাজার টাকায় ৬৫ টাকা।

যদি কোন ১৯ বছর বয়সী ব্যক্তি ১০ লক্ষ টাকার পলিসি কেনেন, সেক্ষেত্রে ৫৫ বছরের জন্য প্রতি মাসে তাঁকে প্রিমিয়াম দিতে হবে ১৫১৫ টাকা, ৫৮ বছরের জন্য দিতে হবে ১৪৬৩ টাকা এবং ৬০ বছরের জন্য পড়ছে ১৪১১ টাকা। রিটার্নে গ্রাহক, ৫৫ বছরের জন্য পাবেন ৩১.৬০ লক্ষ টাকা, ৫৮ বছরের জন্য পাবেন ৩৩.৪০ লক্ষ টাকা এবং ৬০ বছরের জন্য পাবেন ৩৪.৬০ লক্ষ টাকা।

বিশদে জানতে ফোন করুন 1800 180 5232/155232 অথবা www.postallifeinsurance.gov.in-এই ওয়েবসাইটে লগ ইন করে দেখতে পারেন।