Press "Enter" to skip to content

মারক ক্ষমতা সম্পন্ন পরমাণু মিসাইলের সফল পরীক্ষণ করল ভারত, ঘুম উড়ল শত্রুদের

[ad_1]

বালাসোরঃ শনিবার ভারত (India) অগ্নি প্রাইম মিসাইলের (agni prime missile) সফল পরীক্ষণ করে। এই মিসাইলের পরীক্ষণ উড়িষ্যার বালাসোর থেকে করা হয়েছে। সরকারি আধিকারিক এই মিসাইলের সফল পরীক্ষণের তথ্য ভাগ করেছেন। অগ্নি পি মিসাইল, অগ্নি সিরিজের নতুন প্রজন্মের অ্যাডভান্স ক্ষেপণাস্ত্র।

এই ক্ষেপণাস্ত্রের মারক ক্ষমতা ১ হাজার থেকে ২ হাজার কিমি পর্যন্ত রাখা হয়েছে। অগ্নি পি ব্যালিস্টিক মিসাইল অগ্নি সিরিজের ষষ্ঠ মিসাইল। এই মিসাইল জমি থেকে জমিতে আঘাত হানতে সক্ষম। এই পরমাণু মিসাইলটিকে প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন কেন্দ্র (Defence Research and Development Organisation-DRDO) দ্বারা ডিজাইন আর তৈরি করা হয়েছে। অগ্নি প্রাণ মিসাইলটিকে ট্রেনে করে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া সম্ভব।

উল্লেখ্য, কয়েকদিন আগে ভারত উড়িষ্যার চাঁদিপুর উপকূল থেকে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের এয়ার ভার্সন সফলতাপূর্বক পরীক্ষণ করা হয়েছিল। তাঁর আগে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের অ্যান্টি শিপ ভার্সনেরও সফলতাপূর্বক পরীক্ষণ করা হয়েছিল। এই মিসাইলের পরীক্ষণ আন্দামান, নিকবর দ্বীপপুঞ্জ থেকে করা হয়েছিল।

https://platform.twitter.com/widgets.js

অন্যদিকে, আগামী কিছুদিনদের মধ্যেই ডিআরডিও আরও কয়েকটি ব্যালেস্টিক মিসাইল ও ক্রুজ মিসাইলের অত্যাধুনিক সংস্করণের পরীক্ষণ করার সম্ভাবনা রয়েছে।

[ad_2]