Press "Enter" to skip to content

মাসে মাত্র ৫৫ টাকা জমালে পাবেন ৩৬ হাজার টাকা! রইল কেন্দ্রের এই দুর্দান্ত স্কিমের বিস্তারিত তথ্য

নয়া বয়সে যেমন লাঠি, ঠিক তেমনই বড় সম্বল হলো পেনশন। ৬০ বছরের কর্মজীবনে পর পেনশন মানুষকে বাকি জীবনটা নিজের মতো করে কাটাতে সাহায্য করে। কিন্তু বিশেষত অসংগঠিত ক্ষেত্রে বৃদ্ধ বয়সের জন্য সঞ্চয় করা ভীষণ রকম কঠিন কাজ। এর জন্যই সরকারের একাধিক পেনশন প্রকল্প রয়েছে, যাতে কম রোজকার করলেও আপনি বৃদ্ধ বয়সে কিছুটা সুরক্ষা পেতে পারেন। যাদের এই ্তা ক্রমাগত কুড়ে কুড়ে খাচ্ছে যে ৬০ বছর বয়সে আপনার দিন কিভাবে চলবে, তাদের জন্য এবার কিছুটা আশার আলো দেখালো মোদি সরকার।

বিশেষত অসংগঠিত ক্ষেত্রে এবং অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর জন্য রয়েছে কেন্দ্রীয় সরকারের শ্রমযোগী মানধন যোজনা বা পিএম-এসওয়াইএম। এই যোজনার অন্তর্ভুক্ত হলে ৬০ বছর বয়সের পর থেকে আপনাকে মাসিক ৩০০০ অর্থাৎ বছরে প্রায় ৩৬ হাজার টাকা ে। কেন্দ্র সরকার। এই যোজনার সবচেয়ে ভালো বিষয়টি হলো ১৮ থেকে ৪০ বছর বয়সী যেকোনো মানুষ এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারেন। এর মাসিক প্রিমিয়ামও অত্যন্ত কম। যার জেরে বৃদ্ধ বয়সে আপনি কিছুটা সাহায্য পেতে পারবেন সরকারি তরফে।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রধান মন্ত্রী শ্রমযোগী মানধন যোজনায় নাম অন্তর্ভুক্ত করা অত্যন্ত সহজ। যেকোনো পাবলিক সার্ভিস সেন্টারে গিয়ে আপনি প্রধানমন্ত্রী এসওয়াইএম অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনার বয়স যদি এখন ১৮ বছর হয় সেক্ষেত্রে ৪২ বছর বয়স পর্যন্ত আপনাকে প্রতিমাসে ৫৫ টাকা করে জমা করতে হবে।আপনার বয়স যদি ৩০ বছরের মধ্যে হয়। সেক্ষেত্রে আপনাকে জমা করতে হবে প্রতিমাসে ১০০ টাকা। আপনার বয়স ৪০ বছরের বেশি হলে মাসিক প্রিমিয়াম মাত্র ২০০ টাকা। এই প্রিমিয়াম জমা করলে ৬০ বছর বয়স হবার পর থেকে প্রতি মাসে ৩০০০ টাকা সরকারি পেনশন পাবেন আপনি। আপনার বয়স এই মুহূর্তে ১৮ হলে আপনাকে এই প্রিমিয়াম ভরতে হবে ৪২ বছর বয়স অবধি।

এই যোজনায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য আপনার কার্ড নম্বর এবং ব্যাংকের পাস বইয়ের নথিপত্র একান্ত জরুরী। সালে বিশেষত অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের জন্য এই যোজনা লাগু করে মোদি সরকার। যাতে অসংগঠিত ক্ষেত্রে এবং আর্থিক ভাবে পিছিয়ে পরা শ্রেণীর মানুষেরা বৃদ্ধ বয়সে সরকারি পেনশনের সাহায্য পান।